Hooghly: দিনে ১১ ঘণ্টা পড়াশোনা, উচ্চ মাধ্যমিকে তৃতীয় চন্দননগরের সোহম

রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র তার প্রিয় সাহিত্যিক। পড়ার ফাঁকে খেলার দিকেও ভীষণ ঝোঁক সোহমের। ক্রিকেট বলতে পাগল সে। মাধ্যমিকেও হুগলি জেলার নাম উজ্জ্বল করেছিলেন সোহম, জেলায় প্রথম স্থান অধিকার করে তাক লাগিয়ে দিয়েছিলেন।

সুমন করাতি, হুগলি

আজ শুক্রবার প্রকাশিত হয়েছে এই বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল (HS Result)। সকাল ১১টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। এরপরই কৃতী ছাত্র-ছাত্রীদের শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ফলাফলের ভিত্তিতে কলকাতাকে টপকে গেল জেলা। গর্বের হাসি হুগলি জেলায়। ৪৯৬ নম্বর পেয়ে রাজ্যের মধ্যে তৃতীয় স্থান অধিকার করেছে সোহম দাস (Soham Das)। চন্দননগরের (Chandannagar)শম্ভুর মোড় এলাকায় বাড়ি তাঁর। শুধু শিক্ষক শিক্ষিকা আর বাড়ির লোকেরাই নয়, সোহমের সাফল্যে ভীষণ খুশি বন্ধু -প্রতিবেশীরা।

উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় একই স্কুলের কোথাও ২১, কোথাও ৮ জনের নাম! রহস্য কী?

ছোট থেকেই মেধাবী সোহম, ২০২০ সালে মাধ্যমিকে রাজ্যের মধ্যে ষষ্ঠ স্থান অধিকার করেছিলেন এবারে উচ্চমাধ্যমিকে একেবারে তৃতীয় । সোহমের কথায়, “ভালো ফল আশা করেছিলাম কিন্তু এতটা ভাল হবে ভাবতে পারিনি।” তবে পড়াশোনার ব্যাপারে সোহম বরাবরই যথেষ্ট সিরিয়াস, বলছেন তাঁর বাড়ির লোকেরা। সাধারণত ১০ থেকে ১১ ঘণ্টা পড়াশনা করতেন সোহম। পরীক্ষার আগে সময়টা খানিকটা বাড়িয়ে দিয়েছিলেন তিনি। পছন্দের বিষয় অংক, আগামী দিনে আইআইটি মুম্বাইতে তে পড়তে চায় সে। হুগলি কলেজিয়েট স্কুলের ছাত্র সোহম দাস, এবারের পরীক্ষায় ৪৯৬ নম্বর পেয়ে সবার মুখ উজ্জ্বল করেছেন তিনি। রবীন্দ্রনাথ, শরৎচন্দ্র তার প্রিয় সাহিত্যিক। পড়ার ফাঁকে খেলার দিকেও ভীষণ ঝোঁক সোহমের। ক্রিকেট বলতে পাগল সে। মাধ্যমিকেও হুগলি জেলার নাম উজ্জ্বল করেছিলেন সোহম, জেলায় প্রথম স্থান অধিকার করে তাক লাগিয়ে দিয়েছিলেন। তবে মাধ্যমিকে রাজ্যের মধ্যে প্রথম তিন- এর মধ্যে না আসতে পারার একটা জেদ চেপে গিয়েছিল, কিন্তু এবার লক্ষ্য পূরণ হয়েছে। সোহমের সাফল্যে তার স্কুলের শিক্ষকরাও ভীষণ খুশি ।



Previous articleসলমনকে হুমকি দিয়েছিল কারা? নাম জানাল মুম্বই পুলিশ
Next articleআত্মঘাতী কনস্টেবল মানসিক অবসাদে ছিলেন, দাবি পুলিশ কমিশনারের! পরিচয় জানা গেল মৃত-আহতদের