North Bengal: নেওড়া ভ্যালিতে জোড়া রয়্যাল বেঙ্গল দর্শন! উচ্ছ্বসিত বনকর্মীরা

একটি বাঘকেই বিভিন্ন জায়গায় দেখা গেছে নাকি একাধিক বাঘ রয়েছে? বন দফতর সূত্রে পাওয়া খবর অনুযায়ী এই বিষয়ে ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (Wild Life institute of India) বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করা হচ্ছে।

অবশেষে দেখা মিলল বাঘের। উত্তরবঙ্গের (Royal Bengal Tiger) নেওড়া ভ্যালিতে (Neora Valley) যুগলে দর্শন দিলেন তারা। দুবছর পর নিজেদের অস্তিত্ব জানান দিতেই, ফের বাঘের সংখ্যা খতিয়ে দেখতে ব্যস্ত বন দফতর (forest department)। ক্যামেরায় বন্দি রয়্যাল বেঙ্গলের ( Royal Bengal Tiger) একাধিক ছবি, একা নয় জোড়ায় দেখা মিলল তাদের। উচ্ছ্বসিত বনকর্মী, পশুপ্রেমী থেকে শুরু করে পর্যটক, স্থানীয় বাসিন্দা সকলেই।

আজ থেকে প্রায় দুই যুগ আগে ডুয়ার্সের নেওড়া ভ্যালিতে (Neora Valley) প্রথম বাঘের অস্তিত্ব মেলে। যদিও সেই সময় তেনাদের চাক্ষুষ করার সুযোগ পান নি কেউ। তবে পাহাড়ের ১১ হাজার ফুট উঁচুতে ১৫৯.৮৯ বর্গ কিলোমিটার এলাকা ঘেরা জঙ্গলে রয়্যাল বেঙ্গল টাইগারের অস্তিত্বে প্রমাণ মিলেছিল। বছর পাঁচেক আগে ২০১৭ সালের জানুয়ারি মাসে লাভা থেকে সামান্য দূরে পেডংয়ের রাস্তায় নিজের মোবাইল ক্যামেরায় বাঘবন্দি করে  চাঞ্চল্য ফেলে দিয়েছিলেন আনমোল ছেত্রী নামে এক স্থানীয় যুবক। এরপর বনদফতর নড়েচড়ে বসে। বাঘের অস্তিত্ব খুঁজে পেতে এরপর এলাকায় চারটি ট্র্যাপ ক্যামেরা বসান হয়। মে মাসের প্রথম সপ্তাহে গরুমারা জাতীয় উদ্যানের অন্তর্গত গরুমারা, নেওড়া ভ্যালির জঙ্গলে বাঘের খোঁজে সমীক্ষা চালান বন দফতরের আধিকারিকরা। তার আগেই অবশ্য জঙ্গলে পাতা হয় ট্র্যাপ ক্যামেরা (Trap Camera), যাতে বাঘের অস্তিত্ব এবং গতিবিধি সম্পর্কে ধারণা পাওয়া যায়।  সেই ক্যামেরাতেই একের পর এক রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি ধরা পড়েছে। কিন্তু এখানে প্রশ্ন উঠছে, একটি বাঘকেই বিভিন্ন জায়গায় দেখা গেছে নাকি একাধিক বাঘ রয়েছে? বন দফতর সূত্রে পাওয়া খবর অনুযায়ী এই বিষয়ে ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (Wild Life institute of India) বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করা হচ্ছে। তবে বাঘের সংখ্যা যাই হোক, ক্যামেরায় তাঁদের সন্ধান পেয়ে দারুণ খুশি বনকর্মী থেকে পর্যটক সকলেই।



Previous articleএবার নূপুর শর্মাকে তলব করল কলকাতা পুলিশ