জুলাই মাস থেকেই ৭৫ মাইক্রনের নীচের প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ

পরিবেশে দূষণ ছড়ানোয় প্লাস্টিকের ভূমিকার কথা বারবার বলে থাকেন বিশেষজ্ঞরা। মাত্রাতিরিক্ত দূষণে যখন গোটা বিশ্বের প্রায় দমবন্ধ হয়ে যাওয়ার অবস্থা তৈরি হয়েছে, তখন প্রশাসনিক তৎপরতা দেখা যাচ্ছে বাংলাতেও। জুলাই মাস থেকেই প্লাস্টিক ব্যবহারের ক্ষেত্রে রাশ টানতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবার বিধানসভায় এ কথা জানিয়েছেন রাজ্যের পরিবেশ মন্ত্রী রত্না দে নাগ। তিনি জানিয়েছেন, ১ জুলাই থেকে রাজ্যে ৭৫ মাইক্রনের নীচের প্লাস্টিক বিক্রি বা ক্রয় করা যাবে না। কেউ যদি তারপরও প্লাস্টিকের ব্যাগ বা অন্য কোনও জিনিস কেনা-বেচা করেন, তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী। পুর ও নগর উন্নয়ন দফতরের তরফে প্লাস্টিক তৈরির কারখানাগুলোতে পরিদর্শন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিম।

নিষিদ্ধ তালিকায় কী কী থাকছে?
প্লাস্টিকের কাঠি-সহ ইয়ার বাড, বেলুনের জন্য প্লাস্টিকের লাঠি, প্লাস্টিকের পতাকা, আইসক্রিমের স্টিক, পলিস্টেরিন (থার্মোকল), প্লাস্টিকের কাপ, গ্লাস, কাঁটাচামচ, চামচ, ছুরি, নল, মিষ্টির বাক্সের চারপাশে মোড়ানোর কাগজ সহ একাধিক জিনিস রয়েছে ওই তালিকায়।

এই বিজ্ঞপ্তি সম্পর্কে অবহিত করা জন্য বিভিন্ন সংস্থা, রাস্তার বিক্রেতা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, সিনেমা হল, স্কুল, কলেজ, অফিস, হাসপাতাল ও অন্যান্য প্রতিষ্ঠানকে তা পাঠানো হয়েছে সরকারের তরফে। ৩০ জুন ২০২২ চিহ্নিত জিনিসপত্রগুলির ব্যবহার শেষ করতে হবে।

 

 

Previous articleIndia Team: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম জয় ভারতের, প্রোটিয়াদের ৪৮ রানে হারাল ঋষভ পন্থের দল
Next articleIndian Football: নিয়মরক্ষার ম‍্যাচে হংকং-কে ৪-০ গোলে হারাল ভারত, গোল করে কিংবদন্তি পুসকাসকে ছুলেন সুনীল ছেত্রী