দেশের প্রথম বেসরকারি ট্রেনের চাকা গড়াল, রেলের মুনাফা কত?

যাত্রা শুরু করল ভারতের প্রথম বেসরকারি ট্রেন। তামিলনাড়ুর কোয়ম্বাত্তুর থেকে মহারাষ্ট্রের সিরিডির উদ্দেশে যাত্রা শুরু করেছে প্রথম ট্রেনটি। রেলের ‘ভারত গৌরব’ প্রকল্পের অধীনে চালানো হচ্ছে ট্রেন। অতীতে রেলের অধীনস্থ নিগম আইআরসিটিসি ট্রেন চালালেও এই প্রথম কোনও বেসরকারি সংস্থার উদ্যোগে চলছে ট্রেন।


দেশের প্রথম বেসরকারি ট্রেনটি মঙ্গলবার তামিলনাড়ুর কোয়েম্বাত্তুর থেকে যাত্রা শুরু করেছে। আগামী বৃহস্পতিবার ট্রেনটি  মহারাষ্ট্রের সিরিডিতে পৌঁছবে।  গোটা দিন সেখানেই থাকবে ট্রেনটি। সিরিডি ভ্রমণ শেষ করে যাত্রীরা ফিরে এলে পরের দিন অর্থাৎ শুক্রবার সকালে ফিরতি যাত্রা শুরু করে শনিবার দুপুরে কোয়ম্বাত্তুর পৌঁছবে ট্রেনটি।


আরও পড়ুন:আজ দক্ষিণেশ্বরে লাইট অ্যান্ড সাউন্ডের সূচনায় থাকবেন মমতা


আগেই রেলের তরফে মোট ১৫টি ট্রেনকে বেসরকারি পর্যটন সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কর্নাটক এবং ওড়িশা সরকারও ট্রেন চালানোর আবেদন জানায়। ‘সাউথ স্টার’ নামের একটি সংস্থা দেশের প্রথম বেসরকারি ট্রেনটি চালানোর বরাত পেয়েছে। জানা গিয়েছে, ‘ভারত গৌরব’ যাত্রার মধ্যে দিয়ে দেশ ও বিদেশের পর্যটকদের ভারতের বিভিন্ন ঐতিহাসিক পর্যটন কেন্দ্র ঘুরে বৃহস্পতিবার সিরিডি পৌঁছবে।


রেল সূত্রের খবর, প্রথম বারের যাত্রায় ট্রেনটিতে ১,১০০ যাত্রী রয়েছেন। সব রকম বাতানুকূল বগির পাশাপাশি পাঁচটি স্লিপার ক্লাসও রয়েছে ট্রেনটিতে। মোট ২০ বগির ওই ট্রেনে রয়েছে একটি প্যান্ট্রি কার।চলন্ত ট্রেনে যাত্রীদের বিনোদনেরও যাবতীয় ব্যবস্থা রাখা হয়েছে।

রেল আগেই জানিয়ে দিয়েছিল, যে কোনও সংস্থা দু’বছরের জন্য ট্রেন চালাতে পারবে। যেখানে রেলের নিজস্ব কোনও ট্রেন চলে না, সেই রুটই বেছে নিতে হবে। যাত্রীদের থেকে ভাড়া নিতে পারবে সংস্থা তা কত হবে, সেটাও তারাই ঠিক করতে পারবে। ট্রেন কোথায় কোথায় দাঁড়াবে, তাও ঠিক করবে সংস্থা। আরপিএফ মূল দায়িত্বে থাকলেও ট্রেনের ভিতরে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা রাখতে হবে সংস্থাকে। সেই মতোই প্রথম বেসরকারি ট্রেনের যাত্রা শুরু হল দেশে।

Previous articleকরোনা আক্রান্ত কৌতুকশিল্পী বীর
Next articleদিলীপ-লকেট ছাড়া দিব্যি হয়ে গেল বিজেপির সভা