বেড়েছে জ্বালানির দাম, ১৫ শতাংশ ভাড়া বাড়াচ্ছে বিমানসংস্থা Spice Jet

জ্বালানির দাম বাড়ছে, ডলারের তুলনায় বাড়ছে টাকার দর। এই কারণ দেখিয়েই এবার বিমান ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল বিমান সংস্থা স্পাইস জেট। বৃহস্পতিবার বিমান সংস্থা স্পাইস জেটের (Spice Jet) ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং জানান, বর্তমান পরিস্থিতি বিচার করে বিমানের ভাড়া কমপক্ষে ১০ থেকে ১৫ শতাংশ বাড়াতে হবে।

বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে ম্যানেজিং ডিরেক্টর অজয় সিং জানান, ২০২১ সালের জুনের পরে উড়ানের জ্বালানির (ATF) দাম বেড়েছে ১২০ শতাংশ। বর্তমান পরিস্থিতিতে তার বিমান সংস্থার অপরেশনাল খরচ বেড়েছে প্রায় ৫০ শতাংশ। অন্যদিকে টাকার দাম পড়ায় বিভিন্ন ক্ষেত্রে বিমান সংস্থাগুলির খরচ সামাল দেওয়া কঠিন হচ্ছে। এই অবস্থায় বিমান ভাড়া ১০-১৫ শতাংশ বাড়াতেই হবে বলে মনে করেন তিনি। অজয়ের বক্তব্য, এভাবে জ্বালানির দাম বাড়ায় বিমান সংস্থাগুলি খরচ সামলাতে পারছে না। তিনি বলেন, এখন যা অবস্থা তাতে করে কেন্দ্র ও রাজ্য সরকারের উড়ানের জ্বালানির করে ছাড় দেওয়া উচিত।

উল্লেখ্য, কোভিডের (COVID) কারণে দু’মাসের লকডাউনের পর ২০২০ সালের ২৫ মে দূরত্ব অনুযায়ী বিমান ভাড়ার নিয়ম চালু করে কেন্দ্র। বর্তমানে ৪০ মিনিট ও তার কম সয়মের দূরত্বের ক্ষেত্রে পরিষেবা অনুযায়ী বিমান যাত্রায় সবচেয়ে কম ভাড়া ২৯০০ টাকা, সবচেয়ে বেশি ভাড়া ৮৮০০ ঠাকা (জিএসটি ছাড়া)। ন্যূনতম মূল্য ধার্য করা হয়েছিল কোভিডের কারণে বিমান সংস্থার ক্ষতি যাতে না হয়, সে কথা ভেবেই। অন্যদিকে ঊর্ধ্বমূল্য বেধে দেওয়া হয় যাত্রীর অতিরিক্ত খরচ বাঁচাতে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Ukraine-Russia War) কারণে গত ২৪ ফেব্রুয়ারি থেকেই ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের দাম। ফলে বিমানের ভাড়া বাড়ানো ছাড়া উপায় নেই বলেই মনে করছে বিমান সংস্থাগুলি।


Previous articleমস্তিষ্কে ডাস্টবিন, ধর্ম নিয়ে রাজনীতি: দক্ষিণেশ্বরে বিজেপির নাম না করে তীব্র কটাক্ষ মুখ্য়মন্ত্রীর
Next article এসএসসি নিয়োগ উপদেষ্টা শান্তিপ্রসাদের বাড়িতে সিবিআই তল্লাশি