৭ হাজার কোটি বকেয়া ১০০ দিনের কাজে, গিরিরাজের সঙ্গে বৈঠক তৃণমূল সাংসদদের

১০০ দিনের কাজে রাজ্যের প্রাপ্য ৭ হাজার কোটি টাকা আটকে রেখেছে কেন্দ্র সরকার। সেই বকেয়া টাকা আদায়ে বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে সাক্ষাত করল তৃণমূলের প্রতিনিধি দল। বৈঠক শেষে সাংবাদিক বৈঠক করে কেন্দ্রের এহেন গড়িমসিকে ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

বকেয়া টাকা আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে এদিন বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায়, লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, দোলা সেন, প্রতিমা মণ্ডল-সহ ১০ জন দলীয় সাংসদ। বৈঠক শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, এই বিষয়টি নিয়ে কোনও রকম রাজনীতি করা তৃণমূলের উদ্দেশ্য নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi) লিখিত ভাবে ওই বকেয়া টাকা রাজ্যকে দেওয়ার জন্য তাঁরা আবেদন জানিয়েছেন বলেও জানান তিনি। তারপরও কেন্দ্রের এই গড়িমসিকে ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, দেশের মধ্যে ১০০ দিনের কাজে সবচেয়ে ভাল পারফরম্যান্সের স্বীকৃতি পেয়েছে বাংলা। তা সত্ত্বেও কেন্দ্রের তরফে প্রাপ্য টাকা সময়মতো পাচ্ছে না রাজ্য। কাজ হওয়ার পরও ৫ মাস ধরে বন্ধ ১০০ দিনের কাজের টাকা। ফলে একশো দিনের শ্রমিকরা মজুরি পাচ্ছেন না। এই ইস্যুতে একাধিকবার তোপ দেগেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay), চিঠি লিখেছেন প্রধানমন্ত্রীকেও। বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে নিয়ে দু’দিন প্রতিবাদ কর্মসূচিও পালন করেছে তৃণমূল। উত্তরবঙ্গ সফরে গিয়েই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ১০০ দিনের কাজের বকেয়ার দাবিতে দিল্লিতে তৃণমূলের প্রতিনিধি দল পাঠাবেন তিনি। তাঁর নির্দেশ মেনেই গিরিরাজ সিংয়ের সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছিল তৃণমূল। ১৬ জুন দুপুরে রাজ্যসভায় তৃণমূলের মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায় (Sukhendu Shekhar Roy)এবং লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের (Sudip Bandopadhyay) নেতৃত্বে ১০ সদস্যের সংসদীয় প্রতিনিধি দল কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে এদিন সাক্ষাত করেন।


Previous articleফের বড় ধাক্কা খেলো শেয়ারবাজার, ১০৪৫ পয়েন্ট নামল সেনসেক্স
Next articleত্রিপুরায় আক্রান্তদের দেখতে হাসপাতালে তৃণমূল নেতৃত্ব, পুলিশ সুপারকে ডেপুটেশন