এবার সুপ্রিম দরজায় ‘অগ্নিপথ’, প্রকল্প খতিয়ে দেখার দাবিতে মামলা

অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভের আঁচ চরম আকার ধারন করেছে। এই পরিস্থিতির মাঝেই এবার অগ্নিপথকে(Agnipath) খতিয়ে দেখার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের(Supreme Court) দায়ের হল মামলা। সম্প্রতি দিল্লির এক আইনজীবীর তরফে সুপ্রিমকোর্টে দায়ের করা হয়েছে এই মামলা। এই প্রকল্প খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি বিশেষজ্ঞ দল গঠন করার আবেদন করেছেন মামলাকারী। পাশাপাশি অগ্নিপথ নিয়ে দেশ জুড়ে যে হিংসাত্মক আন্দোলন হচ্ছে এবং তার জেরে সরকারি সম্পত্তির কত ক্ষতি হয়েছে তা খতিয়ে দেখতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করার আর্জি জানানো হয়েছে।

এদিকে কেন্দ্রের এই প্রকল্পের বিরোধিতা দেশজুড়ে বিক্ষোভ আঁচ ভয়াবহ আকার ধারণ করেছে। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, তেলঙ্গানা, দিল্লি-সহ দেশের ১৩টি রাজ্যে হিংসা ছড়িয়েছে। বিহারের পরিস্থিতি সবচেয়ে খারাপ। বিক্ষোভ সামলাতে বিহারের ১২টি জেলায় ইন্টারনেট, মোবাইল ও টেলিফোন পরিষেবা বন্ধ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী ১৯ জুন পর্যন্ত এই জেলাগুলির ইন্টারনেট ও টেলিকম পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বন্ধ করে দিয়ে ওই বারোটি জেলাকে রাজ্যের বাকি অংশের থেকে কিছু সময়ের জন্য বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে বিহারের স্বরাষ্ট্র দফতর। যে জেলাগুলিকে বিছিন্ন করে দেওযা হয়েছে সেগুলি হল : কাইমুর, ভোজপুর, ঔরঙ্গাবাদ, রোহতাস, বক্সার, নওয়াদা, পশ্চিম চম্পারন, সমস্তিপুর, লক্ষীসরাই, বেগুসরাই, বৈশালী এবং সরান।

ভয়াবহ এই অবস্থা সামাল দিতে অগ্নিবীরদের বয়ঃসীমাতেও ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র তাতে অবশ্য লাভ কিছু হয়নি। এরপর অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করেছে মন্ত্রক। পাশাপাশি বয়সের ঊর্ধ্বসীমাও আরও পাঁচ বছর বাড়ানো হচ্ছে বলে ঘোষণা করেছে কেন্দ্র। প্রথমে ২১ বছর, পরে আন্দোলনের প্রেক্ষিতে ২৩, এ বার নিয়োগের ঊর্ধ্বসীমাও বাড়িয়েছে কেন্দ্র। তবে এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য। তা ছাড়াও, অগ্নিবীররা অবসরের পর কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন বলে জানিয়েছে কেন্দ্র। এই সমস্ত কিছুর মাঝেই এবার সুপ্রিমকোর্টে দায়ের হল মামলা।


Previous articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleচাকরি দেওয়ার নামে আর্থিক প্রতারণা, উদয়নারায়ণপুরে ধৃত বিজেপি নেতা