বাম আমলের চাকরির ‘সুপারিশ’ চিরকুট, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

বাম আমলে যে ভুরি ভুরি ভুয়ো নিয়োগ হত, আর তার যে বিশেষ প্রমাণও রাখা হত না তার নজির মিলল হঠাৎই খুঁজে পাওয়া ১৪ বছরের পুরোনো  একটি নথিতে। সিপিএমের লোকাল কমিটির প্যাডের কাগজে লেখা চাকরির ‘সুপারিশপত্র’।যদিও ওই চিরকুটটির সত্যতা এখন  বিশ্ব বাংলা সংবাদ যাচাই করে নি। ছোট্ট এই চিরকুটটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আর এই ছোট্ট চিরকুটই যে সততার ছদ্মবেশে থাকা বাম নেতা-কর্মী-সমর্থকদের মুখ পোড়াল, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

সিপিএমের লোকাল কমিটির প্যাডের কাগজে লেখা চাকরির ‘সুপারিশপত্র’। ওই ‘চিরকুট’ পোস্ট করে ফেসবুকে অভিযোগ তোলা হয়েছে, এ ভাবেই বাম আমলে চাকরি দেওয়া হত।

সেখানে দেখা গিয়েছে, মলিন একটি প্যাডের কাগজ। যার উপরে লাল রঙে ছাপানো লেখা, ভারতীয় কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) পাচরা লোকাল কমিটি। চিঠিটি ২০০৮ সালের ২৭ ডিসেম্বর কমরেড খগেন্দ্রনাথ মাহাতোর উদ্দেশে লেখা হয়েছে। সেখানে লেখা, ‘কমরেড, আমি শ্রী মোহিতলাল হাজরা গ্রাম পালজাগুল পোস্ট জাগুল জেলা পশ্চিম মেদিনীপুর জানি ও চিনি। এবং খুব দুঃস্থ পরিবারের ছেলে। বামপন্থী আন্দোলনের সাথে যুক্ত। একে আপনার কাছে পাঠালাম। ধেড়ুয়া অঞ্চল মাধ্যমিক বিদ্যালয়ে গ্রুপ ডি পদে যে লোক নেওয়া হবে, সেই বিষয়ে যাহাতে একে নেওয়া যায়, তার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণে অনুরোধ করছি। পরে আপনার সাথে সাক্ষাৎ করে নেব।’

নীচে প্রেরকের নাম লেখা জয়জীম আহাম্মদ।

 

Previous articleসুজনের এলোমেলো বিবৃতি, ফের কুণালের তোপ এবং চার প্রশ্ন
Next articleঅগ্নিপথ: ব্যাপক বিতর্কের মাঝেই এবার অগ্নিবীরদের জন্য চাকরিতে সংরক্ষণ ঘোষণা কেন্দ্রের