অগ্নিপথ: ব্যাপক বিতর্কের মাঝেই এবার অগ্নিবীরদের জন্য চাকরিতে সংরক্ষণ ঘোষণা কেন্দ্রের

দেশজুড়ে বিক্ষোভের আগুন জ্বলছে অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে। পরিস্থিতি সামাল দিতে অগ্নিবীর বয়সের ঊর্ধ্বসীমা বাড়ানো হলেও তাতে ক্ষোভ মেটেনি। এরই মাঝে নয়া ঘোষণা করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এদিন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী এবং অসম রাইফেলস অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ দেবে ভারত সরকার। পাশাপাশি এই দুই ক্ষেত্রে অগ্নিবীরদের নিয়োগের জন্য বয়স নির্ধারিত উর্ধ্বসীমা তিন বছর ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে অগ্নিবীর প্রথম ব্যাচের জন্য বয়সের নির্ধারিত উর্ধ্বসীমা পাঁচ বছরের জন্য শিথিল করা হয়েছে।

এদিকে কেন্দ্রের এই প্রকল্পের বিরোধিতা দেশজুড়ে বিক্ষোভ আঁচ ভয়াবহ আকার ধারণ করেছে। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, তেলঙ্গানা, দিল্লি-সহ দেশের ১৩টি রাজ্যে হিংসা ছড়িয়েছে। বিহারের পরিস্থিতি সবচেয়ে খারাপ। বিক্ষোভ সামলাতে বিহারের ১২টি জেলায় ইন্টারনেট, মোবাইল ও টেলিফোন পরিষেবা বন্ধ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী ১৯ জুন পর্যন্ত এই জেলাগুলির ইন্টারনেট ও টেলিকম পরিষেবা সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বন্ধ করে দিয়ে ওই বারোটি জেলাকে রাজ্যের বাকি অংশের থেকে কিছু সময়ের জন্য বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে বিহারের স্বরাষ্ট্র দফতর। যে জেলাগুলিকে বিছিন্ন করে দেওযা হয়েছে সেগুলি হল : কাইমুর, ভোজপুর, ঔরঙ্গাবাদ, রোহতাস, বক্সার, নওয়াদা, পশ্চিম চম্পারন, সমস্তিপুর, লক্ষীসরাই, বেগুসরাই, বৈশালী এবং সরান।

ইতিমধ্যেই অশান্তি তৈরির প্রচেষ্টা, গাড়ি ভাঙচুর, সরকারি সম্পত্তি নষ্ট ও আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। পরিস্থিতি সামলাতে পুলিশের ছোড়া পেলেট গুলিতে ১৩ থেকে ২০ জন জখম হয়েছেন বলে খবর। রেল মন্ত্রকের তরফ থেকেও সরকারি সম্পত্তি ক্ষতির একটি হিসেবে প্রকাশ করা হয়েছে। ভারতীয় রেলের মোট ক্ষতি হয়েছে ৩,২৯,৯৭,৭২৫ টাকা! রেল জানিয়েছে, শুধু স্মোক গ্লাস ভেঙেই ক্ষতি হয়েছে ৪ লক্ষ টাকার বেশি। জানলার কাঁচ ভেঙে মোট ক্ষতির পরিমাণ ৫ লক্ষের কিছু বেশি। সমস্ত আসন পুড়ে গিয়ে ক্ষতি হয়েছে ১ কোটি ৫০ লক্ষ টাকার! ট্রেনে সফরকালে যে সাদা চাদর বালিশ ও তোয়ালে দেওয়া হয় তার ক্ষতির পরিমাণ ১১ লক্ষ টাকার বেশি।


Previous articleবাম আমলের চাকরির ‘সুপারিশ’ চিরকুট, ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
Next articleঅগ্নিপথ বিক্ষোভের প্রভাব এবার লোকাল ট্রেনে