এক প্রার্থীর একাধিক আসন থেকে নির্বাচনী লড়াই বন্ধ করতে প্রস্তাব কমিশনের

প্রায় দুই দশক আগে কেন্দ্রের কাছে আইন সংস্কারের প্রস্তাব দেওয়া হয়েছিল নির্বাচন কমিশনের তরফে। দীর্ঘদিন পর সেই প্রস্তাবকে পুনরায় সামনে এনে নয়া আইন তৈরি করতে আবেদন জানাল নির্বাচন কমিশন। কেন্দ্রের কাছে আবেদন জানানো হয়েছে বদল আনা হোক নির্বাচনী নিয়মে। এক প্রার্থীর একাধিক আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পুরনো নিয়ম বদল হোক। না হলে মোটা অঙ্কের জরিমানা করা হোক প্রার্থীকে। কেন্দ্রীয় আইনমন্ত্রক (Union Ministry of Law) আধিকারিকের সঙ্গে সাম্প্রতিক আলোচনায় এই কথা বলেছেন মুখ্য নির্বাচন কমিশনার (Chief Election Commission) রাজীব কুমার (Rajeev Kumar)।

কেন্দ্রীয় আইন মন্ত্রকের সঙ্গে বৈঠকে নির্বাচন কমিশনার রাজীব কুমার ২০০৪ সালে আনা প্রস্তাবকে সংস্কারের জন্য আবেদন জানান। বর্তমান নির্বাচনী আইন অনুযায়ী কোনও প্রার্থী যে কোনও নির্বাচনে দুটো ভিন্ন নির্বাচনী এলাকা থেকে প্রার্থী হতে পারেন। যদি কোনও ব্যক্তি একাধিক আসন থেকে জয়ী হন, তবে যে কোনও একটি আসন ধরে রাখতে পারেন। ফলে অন্য একটি আসনে উপনির্বাচন বাধ্যতামূলক হয়ে ওঠে। কারণ এক ব্যক্তি দুই কেন্দ্রের নির্বাচিত জনপ্রতিনিধি হতে পারেন না। সেখানে উপনির্বাচন করতে আবার প্রচুর পরিমাণে খরচ হয় কমিশনের। মানুষের টাকার এই অযথা ব্যয় আটকাতেই দেওয়া হয়ে আইন বদলের প্রস্তাব। তবে আইন না মেনেও কোনও প্রার্থী যদি দু’টি কেন্দ্র থেকে লড়তে চান, তাহলে তাঁকে জরিমানা দিতে হবে।

২০০৪ সালে এই আইনের কিছু সংস্কারের প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই প্রস্তাবে জানানো হয়, কোনও ব্যক্তি একবারে একাধিক নির্বাচনী কেন্দ্র থেকে প্রার্থী হতে পারবেন না। যদি কোনও প্রার্থী একাধিক নির্বাচনী কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং তার জন্য যদি নির্বাচন কমিশনকে উপনির্বাচনের পথে হাঁটতে হয়, সেক্ষেত্রে ওই প্রার্থীকে উপনির্বাচনের খরচ বহন করতে হবে। তবে ২০০৪ সালে যখন আইনটি সংস্কারের জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল, সেই সময় উপনির্বাচনের খরচ হিসেবে বিধানসভা নির্বাচনের জন্য জরিমানা পাঁচ লক্ষ টাকা ও লোকসভা নির্বাচনের জন্য ১০ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়েছিল। যদিও এর প্রেক্ষিতে আইন মন্ত্রকের তরফে বলা হয়, একাধিক কেন্দ্র থেকে একই প্রার্থীর লড়াই করায় সমর্থন নেই তাদের। কিন্তু তার জন্য আর্থিক জরিমানা করার বিরোধিতা করে এই সংস্থা।


Previous articleCorona : একলাফে দৈনিক সংক্রমণ ১৩ হাজারের বেশি, উদ্বেগ কেন্দ্রের 
Next articleRajasthan Rules : বিয়ে করার উদ্ভট শর্ত জারি রাজস্থানে!