সঙ্ঘের প্রস্তাব: রাষ্ট্রপতি নির্বাচনে ভোটের ঘাটতি পূরণে বিজেপির বাজি নাইডু

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে(Presidential Election) প্রার্থী বাছাইয়ে বড় চাল চালতে চলেছে গেরুয়া শিবির। সবকিছু ঠিকঠাক থাকলে এবার রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপির বাজি হতে পারেন বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু(Venkaiya Naidu)। সঙ্ঘ পরিবারের(RSS) তরফে বিজেপির কাছে এমনটাই প্রস্তাব দেওয়া হয়েছে। জানা যাচ্ছে, রাজনৈতিক দিক থেকে এই নাম বিজেপির জন্য অত্যন্ত তাতপর্যপূর্ণ হতে চলেছে। কারণ নাইডু প্রার্থী হলে বিরোধী শিবিরে বড় ধাক্কা দিতে সফল হবে বিজেপি(BJP), পাশাপাশি জয়ী হতে এনডিএ-র(NDA) ভোটের যে ঘাটতি রয়েছে সেটাও পুরণ হবে।

বিজেপি সূত্রের খবর, নায়ডুকে ইতিমধ্যেই আগামী কয়েকদিনে দিল্লির বাইরের সমস্ত কর্মসূচি বাতিল করে দিল্লিতেই থাকতে বলা হয়েছে। নায়ডুর নাম ঠিক হতেই তাঁর পক্ষে সমর্থন জোটানো এবং প্রচারের রণকৌশল তৈরির কাজও শুরু করে দিয়েছে বিজেপি। রবিবার রাতে দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা (J P Nadda) ও সোমবার রাতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাষ্ট্রপতি নির্বাচনের প্রচার ও ব্যবস্থাপনার জন্য বিজেপি ছয় কেন্দ্রীয় মন্ত্রীসহ ১৪ জনের কমিটির সদস্যদের নিয়ে বৈঠক করেছেন। সেখানে কীভাবে বিজেপি প্রার্থীর ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরা হবে এবং প্রচারের একাধিক পরিকল্পনা করা হয়েছে। ঠিক হয়েছে, বিভিন্ন ধর্ম সম্প্রদায়ের প্রধান যেমন মৌলবি, ফাদার, ধর্মগুরুদের নিয়ে ভারচুয়াল বৈঠক করবেন বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী। সঙ্গে দেশের আইআইটি, আইআইএম-এর মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আধিকারিক, ন্যাটো, রাষ্ট্রসংঘের মতো বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধি, পদ্মপুরস্কার বিজয়ী এবং সমাজের পিছিয়ে পড়া মহিলাদের প্রতিনিধিদলের সঙ্গেও ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হবে। সবমিলিয়ে নির্বাচনী লড়াইয়ে বিজেপির প্রচার কৌশল ইতিমধ্যেই চুড়ান্ত।

রাজনৈতিক মহলের দাবি, রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ-র তরফে বেঙ্কাইয়া নাইডুকে প্রার্থী করলে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি আরের দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি তাঁকেই সমর্থন করবেন। কারণ অবিভক্ত অন্ধ্রপ্রদেশের ভুমিপুত্র নাইডু। আর নাইডুর সঙ্গে কেসিআরের ব্যক্তিগত সমীকরণও অত্যন্ত ভাল। তার চেয়েও গুরুত্বপূর্ণ নাইডু এনডিএ-র প্রার্থী হতে পারেন এই আভাস পেয়ে বিরোধী জোটের বাইরে নিজেকে রাখতে মমতার ডাকা বিরোধী বৈঠক এড়িয়ে গিয়েছেন কেসিআর। অনুমান করা হচ্ছে মঙ্গলবারের বিরোধী বৈঠকে উপস্থিত থাকবেন না তিনি। এপ্রসঙ্গে বিজেপির এক কেন্দ্রীয় নেতা জানান, “রাষ্ট্রপতি নির্বাচনে আমাদের ভোটের যে কমতি রয়েছে তা পূরণ তো হবেই, প্রয়োজনের থেকে অনেক বেশি সংখ্যক ভোট আমাদের ঝুলিতে আসবে। এনডিএ-র বাইরে বিজেডি, ওয়াইএসআর কংগ্রেসের পাশাপাশি টিআরএসও আমাদের প্রার্থীকেই সমর্থন করবে। অন্য বিরোধী রাজনৈতিক দল থেকেও সমর্থন পাওয়ার সম্ভাবনা রয়েছে।”


Previous articleত্রিপুরা উপনির্নাচনে বিজেপিকে “খামোশ” করার ডাক শত্রুঘ্ন সিনহার