মারাঠাভূমে চরম রাজনৈতিক অস্তিরতা, ইস্তফা দিতে পারেন ঠাকরে

cm Uddhav Thackeray bjp

একনাথ শিন্ডের(Eknath Shindhe) বিদ্রোহে জোট সরকার পড়ে যাওয়ার সম্ভাবনা বাড়তে শুরু করল মহারাষ্ট্রে। ইস্তফা দিতে পারেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thakre)। বুধবার শিবসেনা(Shivsena) সাংসদ সঞ্জয় রাউতের(Sanjay Raut) টুইটে এই সম্ভাবনার ইঙ্গিত পাওয়া গেল। এদিন টুইটারে রাউত লিখলেন, মহারাষ্ট্রের রাজনৈতিক ঘটনাপ্রবাহ যে পথে এগোতে শুরু করেছে তাতে বিধানসভা ভেঙে পড়ার সম্ভাবনা। অন্যদিকে, পরিস্থিতি সামাল দিতে দফায় দফায় দলের বিধায়কদের সঙ্গে বৈঠক করছেন এনসিপি প্রধান শরদ পাওয়ার, কংগ্রেস নেতা কমলনাথ ও উদ্ধব ঠাকরে।

বিগত কয়েকদিন ধরেই মহারাষ্ট্রে রাজনৈতিক অস্থিরতা ক্রমাগত বাড়তে শুরু করেছিল। শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে দাবি করেন বিজেপির সঙ্গে পুরানো সম্পর্ক পুনরুদ্ধার করুক শিবসেনা। তবে তা হয়নি। এই পরিস্থিতিতে ৪৬ জন বিধায়ককে সঙ্গে নিয়ে মঙ্গলবার গুজরাটে চলে যান শিন্ডে। সেখানে তার সঙ্গে ফোনে কথা বলেন উদ্ধব ঠাকরে। তাঁকে দলে ফিরে আসার অনুরোধ জানান। তবে ঠাকরের আবেদন উপেক্ষা করে মাঝরাতে গুজরাট থেকে বিধায়কদের সঙ্গে নিয়ে আর এক বিজেপি শাসিত রাজ্য অসম চলে যান শিন্ডে। তবে পরিস্থিতি যা তাতে ৪৬ বিধায়কের সমর্থন হারালে জোট সরকার পড়ে যেতে বাধ্য। অন্যদিকে এই চরম সঙ্কটের মুহূর্তে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি। করোনা আক্রান্ত হয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও।

যদিও বিধায়কদের সঙ্গে নিয়ে অসম যাওয়ার পর গুয়াহাটি বিমানবন্দরে নেমে শিন্ডে জানান, ‘আমি শিবসেনাতেই আছি। এবং থাকব। আমার সঙ্গে ৪৬ বিধায়কের সমর্থন রয়েছে।’ তবে পরিস্থিতি যে পথে এগোচ্ছে তাতে অনুমান শিন্ডের বিজেপি যোগ শুধু সময়ের অপেক্ষা।


Previous articleটাকা-সোনা না পেয়ে আপেল- ওমলেট খেয়ে পালিয়ে গেল চোর
Next articleসিদ্ধান্ত বৈঠকে উপস্থিত ইয়াচুরি, যশবন্ত নিয়ে চুপ থাকার বার্তা আলিমুদ্দিনকে