Chingrighata: সীমানা জটিলতা কাটাতে, মানচিত্র তৈরি করছে বিধাননগর পুলিশ

বেলেঘাটার বিল্ডিং মোড় ও সল্টলেকের জলবায়ু বিহারের সংযোগস্থলের ফুটব্রিজ থেকে চিংড়িঘাটা উড়ালপুলে ওঠার আগের বেশ কিছুটা অংশ কোন পুলিশের এক্তিয়ারের মধ্যে পড়ছে? এই নিয়ে কলকাতা পুলিশ এবং বিধাননগর পুলিশের মধ্যে দীর্ঘ দিনের জটিলতা।

কার এক্তিয়ার কতটুকু এই সমস্যা দীর্ঘ দিনের কিন্তু কিছুতেই মিলছিল না সমাধান। এবার ম্যাপে এঁকে নিজেদের এরিয়া বুঝে নিতে পদক্ষেপ করল বিধাননগর পুলিশ (Bidhannagar police)। সীমানা চিহ্নিতকরণ সম্পূর্ণ হলে বাইপাসের (EM Bypass) উপরে চিংড়িঘাটার অংশটি পাকাপাকি ভাবে কলকাতা পুলিশের (Kolkata police) অধীনে চলে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

হঠাৎ এরিয়া বাছাই করতে হঠাৎ উঠে পড়ে লাগল কেন পুলিশ? বেলেঘাটার বিল্ডিং মোড় ও সল্টলেকের জলবায়ু বিহারের সংযোগস্থলের ফুটব্রিজ থেকে চিংড়িঘাটা উড়ালপুলে ওঠার আগের বেশ কিছুটা অংশ কোন পুলিশের এক্তিয়ারের মধ্যে পড়ছে? এই নিয়ে কলকাতা পুলিশ এবং বিধাননগর পুলিশের মধ্যে দীর্ঘ দিনের জটিলতা। সূত্রের খবর, ওই ১৩০ মিটার অংশে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব বিধাননগর (দক্ষিণ) থানার পুলিশের আর ট্র্যাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব কলকাতা পুলিশের। কিন্তু দুর্ঘটনা ঘটলে কোন পুলিশ তদন্ত করবে তা নিয়ে জটিলতা সৃষ্টি হয়। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নির্দেশ দেন, চিংড়িঘাটার পথ নিরাপত্তার দায়িত্ব কলকাতা ও বিধাননগর পুলিশকে নিজেদের মধ্যে বোঝাপড়া করে সামলাতে হবে। সেইমতো বর্তমানে সীমানা নির্ধারণের মানচিত্র তৈরির কাজ শুরু হয়েছে। আর সেই কাজে যুক্ত করা হয়েছে বিধাননগর পুরসভাকেও । চিংড়িঘাটার ওই জায়গায় পুরসভার কর্মী ও আধিকারিকেরা এলাকার জমির দাগ নম্বর-সহ বিভিন্ন তথ্য সংগ্রহ করছেন। কলকাতা পুলিশের তরফ থেকে দাবি করা হয়েছে যে বর্তমানে চিংড়িঘাটার ওই ১৩০ মিটার অংশে ট্র্যাফিক নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছে বেলেঘাটা ট্র্যাফিক গার্ড (Beleghata Traffic Guard)। কিন্তু আইন-শৃঙ্খলারক্ষার কাজের ক্ষেত্রে ওই জায়গাটি কোন কোন থানা এলাকার মধ্যে কতটা করে ঢুকবে, তা নিয়েই চলছে জল্পনা। দাগ নম্বর ধরে জমিগুলি চিহ্নিত করার কাজ চলছে। জমিগুলি চিহ্নিত করতে পারলেই ওই ১৩০ মিটার অংশ কতগুলি থানার মধ্যে ঢুকবে সেটা বুঝতে পারা যাবে।সেইমতো সরকারি বিজ্ঞপ্তি জারি করা হবে।



Previous articleঅঙ্কিতার জায়গায় ববিতা সরকারকে চাকরির নির্দেশ হাইকোর্টের