আশার আলো: ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়ণে মিলেছে কেন্দ্রের অনুমোদন

প্রতিবছর সামান্য বৃষ্টিতে ভেসে যায় ঘাটাল (Ghatal)। মাস্টার প্ল্যানের বাস্তাবারায়িত করতে একাধিকবার চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে তৃণমূলের প্রতিনিধি দল। এবার আশার আলো। নবান্ন (Nabanna) সূত্রে খবর, ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়ণে কেন্দ্রের তরফে আর্থিক অনুমোদন পাওয়া গিয়েছে। এই প্রকল্প রূপায়ণে মোট যত টাকা খরচ হবে তার হারে অনুমোদন মিলেছে।

ঘাটাল মাস্টার প্ল্যান রূপায়নে কেন্দ্রের তরফে যে প্রস্তাব দেওয়া হয়েছে সেই প্রস্তাবে রাজি রাজ্য। “ফ্লাড ম্যানেজমেন্ট অ্যান্ড বর্ডার এরিয়া প্রোগ্রাম” প্রকল্পে কেন্দ্র ৬০ শতাংশ ও রাজ্য ৪০% টাকা দেবে।

ঘাটাল মাস্টারপ্ল্যান রূপায়নে ইনভেস্টমেন্ট ক্লিয়ারেন্স পাওয়ার পর ফের তৎপরতা শুরু করেছে রাজ্য সরকার। প্রকল্প রূপায়ণে প্রায় ১২০০ কোটি টাকা খরচ হবে। ইতিমধ্যেই এই প্রকল্পের নতুন রূপরেখা রাজ্যের তরফে কেন্দ্রকে পাঠানো হয়েছে। এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই ৫০০ কোটি টাকা খরচ করে ফেলেছে রাজ্য।

গত বছর ঘাটালের বন্যা পরিস্থিতি পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘাটালের বন্যা পরিস্থিতি পরিদর্শনের সময় ঘাটাল থেকেই তিনি জানিয়েছিলেন কেন্দ্রের কাছে রাজ্যের প্রতিনিধিদল ঘাটাল মাস্টার প্ল্যান নিয়ে পাঠাবেন। সেই মতো, কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক এবং নীতি আয়োগে যান রাজ্যের প্রতিনিধিরা। কেন্দ্রের তরফে ‘ফ্লাড ম্যানেজমেন্ট অ্যান্ড বর্ডার এরিয়া’র অধীনে ঘাটাল মাস্টারপ্ল্যান বাস্তবায়িত হবে বলে মনে করা হচ্ছে।


Previous articleউদ্ধব ইস্তফা দেবেন না, বৈঠকের আগে স্পষ্ট ঘোষণা রাউতের
Next articleSrilanka: দুঃসময়ে খেলতে এসেছে অস্ট্রেলিয়া, কৃতজ্ঞতা লঙ্কান সমর্থকদের