বিক্ষুব্ধদের নয়া দল ‘শিব সেনা বালাসাহেব’! শিন্ডেকে নিজের বাবার নাম ব্যবহারের বার্তা উদ্ধবের

শিবসেনা(Shiv Sena) থেকে বেরিয়ে সম্ভবত নতুন দলই গড়তে চলেছেন একনাথ শিন্ডের(Eknath Shinde) নেতৃত্বাধীন বিক্ষুব্ধ গোষ্ঠী। ভোট চাইতে এই দলেরও লক্ষ্য বালাসাহেবের আবেগ। যার নাম হতে চলেছে ‘শিব সেনা বালাসাহেব'(Eknath Shinde)। বিষয়টি স্পষ্ট হওয়ার পর বিক্ষুব্ধদের রীতিমতো হুঁশিয়ারি দিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে(Uddhav Thakre)। তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, বিদ্রোহী বিধায়কদের শিবসেনার নামে ভোট চাওয়া যাবে না। ব্যবহার করা যাবে না বালাসাহেব ঠাকরের নাম। মহা বিকাশ আঘাডি ঐক্যবদ্ধ। ভোট চাইতে হলে নিজের বাবার নামে চান।

পরিস্থিতি গুরুতর হয়ে উঠলেও উদ্ধব ঠাকরে যে লড়াইয়ের ময়দান ছাড়তে নারাজ সে কথা স্পষ্ট করে দিয়েছেন আগেই। এমনকি তিনি যে ইস্তফা দেবেন না, এটাও জানিয়ে দিয়েছেন সঞ্জয় রাউত। এদিকে বিক্ষুব্ধদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ১৬ জন বিধায়কের বিধায়ক পদ খারিজের দাবি করেছিল উদ্ধব গোষ্ঠী। বিধানসভার ডেপুটি স্পিকার তাঁদের সেই আরজি গ্রহণ করে ওই বিধায়কদের আগামী সোমবারের মধ্যে লিখিত জবাব দিয়ে শুনানিতে অংশ নেওয়ার নির্দেশ দিয়েছেন। ওইদিন বিধায়করা অনুপস্থিত থাকলেই তাঁদের বিধায়ক পদ খারিজ হয়ে যাবে। এই ঘটনার পর একনাথ শিন্ডের শিবির সরকারের বিরুদ্ধে অনাস্থা এনেছে। যা শিবসেনার লেটারহেডে ইমেলে পাঠানো হয় ডেপুটি স্পিকারের কাছে। তবে তা গ্রহণ করেননি স্পিকার। তিনি স্পষ্টভাবে জানিয়ে দেন, অনাস্থা প্রস্তাব দিতে হলে সশরীরে তাঁর অফিসে গিয়ে দিতে হবে। এবং যেহেতু শিন্ডে পারিষদীয় দলনেতা নন তাই শিবসেনার লেটারহেড ব্যবহারের ক্ষমতা একনাথের নেই।

এরপরই চাপে পড়ে গুয়াহাটিতে বৈঠকে বসেন শিন্ডে। এবং সেখানেই সিদ্ধান্ত হয় এবার আর শিব সেনার লেটারহেডে নয়, ‘শিব সেনা বালাসাহেব’ (Shiv Sena Balasaheb) নামের নতুন মঞ্চের লেটারহেডে চিঠি দেওয়া হবে। এরপরই জল্পনা শুরু হয় তবে হয়ত নতুন দল গড়তে চলেছে বিক্ষুব্ধ একনাথ গোষ্ঠী। যদিও সঞ্জয় রাউত স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, “বিক্ষুব্ধদের তাঁরা গুরুত্ব দিচ্ছেন না। যদি তাঁরা আলাদা দল গড়তে চায় গড়তেই পারে। কিন্তু সেই দলে শিব সেনার নাম ব্যবহার করা যাবে না। ব্যবহার করা যাবে না বালাসাহেবের নামও।” এরপরই উদ্ধব ঠাকরে স্পষ্ট জানিয়ে দিলেন নাম যদি ব্যবহার করতেই হয় সেক্ষেত্রে নিজের বাবার নাম ব্যবহার করুক ওরা।


Previous articleSrilanka: দুঃসময়ে খেলতে এসেছে অস্ট্রেলিয়া, কৃতজ্ঞতা লঙ্কান সমর্থকদের
Next articleসুদীপ্ত সেনের বিস্ফোরক স্বীকারোক্তির পর শুভেন্দুকে গ্রেফতারের দাবিতে বৃহত্তর আন্দোলনের পথে তৃণমূল