World Cup: বিশ্বকাপে অফসাইড ধরতে নতুন প্রযুক্তি আনছে ফিফা

অফসাইড হলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিদের জানিয়ে দেবে ওই প্রযুক্তিই।

চলতি বছরের শেষের দিকে কাতারে (Qatar) বসতে চলেছে ফুটবল বিশ্বকাপ (World Cup)। আর সেই বিশ্বকাপের ম‍্যাচে নতুন নিয়ম আনতে চলেছে ফিফা (FIFA)। আসন্ন বিশ্বকাপে বিশেষ প্রযুক্তির সাহায্যে নেওয়া হবে অফসাইডের সিদ্ধান্ত। অফসাইডের চুলচেরা বিশ্লেষণ করতে আধা-স্ময়ংক্রিয় (semi-automated ) প্রযুক্তি আনতে চলেছে ফিফা। যা অফসাইড হলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিদের জানিয়ে দেবে ওই প্রযুক্তিই। এদিন এমনটাই জানাল ফিফা।

ফিফা জানিয়েছে, “সেমি-অটোমেটেড অফসাইড টেকনোলজি প্রকাশ করা হচ্ছে। এই প্রযুক্তি একটি বাহু-বিশিষ্ট ক্যামেরা সিস্টেমের মাধ্যমে ফুটবলারদের নড়াচড়া ধরবে এবং বলে সেন্সর লাগানো থাকবে। এর ফলে দ্রুত স্টেডিয়ামের স্ক্রিনে থ্রি-ডি ছবি দেখানো হবে, যাতে মাঠে উপস্থিত দর্শকরা রেফারির সিদ্ধান্ত বুঝতে পারেন।”

এছাড়াও জানা যাচ্ছে, কাতারের প্রতিটি স্টেডিয়ামের ১২টি ক্যামেরা লাগানো থাকবে, যেখানে প্রতিটি খেলোয়াড়ের শরীরের ২৯টি ডেটা পয়েন্ট ট্র্যাক করবে, আর সেটি হবে প্রতি সেকেন্ডে ৫০ বার। এরপর সেই ডেটাটি কাজে লাগিয়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে একটি থ্রিডি অফসাইড লাইন তৈরি করা হবে, যা ভিএআর অফিশিয়ালদের প্রদান করা হবে।

গত দুটি বিশ্বকাপে ফিফা নিয়ে এসেছিল বিশেষ প্রযুক্তি। ২০১৪ বিশ্বকাপে গোল-লাইন প্রযুক্তি এবং ২০১৮ বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি প্রযুক্তি।

আরও পড়ুন:India Team: ইংল‍্যান্ডের বিরুদ্ধে টি-২০ এবং একদিনের সিরিজের দল ঘোষণা বিসিসিআইয়ের, দলে অর্শদীপ

 

 

Previous articleসোমবার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন শিন্ডে
Next articleদখিনা হাওয়া তুলতে এবার তেলেঙ্গানায় বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক, থাকছেন মোদি-শাহ