বিতর্ক-বিক্ষোভ দূরে ঠেলে আজ থেকেই শুরু সেনাবাহিনীর অগ্নিপথ নিয়োগ প্রক্রিয়া

অগ্নিপথ প্রকল্পে নিযুক্ত সেনাদের "অগ্নিবীর" নামে অভিহিত করা হবে। যদিও এই সিদ্ধান্তের পরে থেকেই দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের সংঘঠিত হয়

ভারতীয় সেনাবাহিনী (পদাতিক, বায়ু এবং নৌবাহিনী) কেন্দ্রের বিতর্কিত অগ্নিপথ মডেলে “সীমিত সময়”র জন্য সেনা নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে আজ, শুক্রবার থেকে। দেশজুড়ে কয়েক লক্ষ যুবক আবেদন করবে। সবমিলিয়ে চলতি বছরে ৪৬ হাজার “অগ্নিবীর” নিয়োগ করবে সেনাবাহিনী। এরমধ্যে ৪০ হাজার নিয়োগ করবে সেনাবাহিনী। বায়ুসেনা এবং নৌবাহিনী নিয়োগ করবে ৩০০০ করে।

কেন্দ্রের মোদি সরকার গত, ১৪ জুন এই প্রকল্পের ঘোষণা করে। অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীতে
নিয়োগের পদ্ধতিতে ব্যাপক বদল এনে সার্বিক বয়স কমানোর মধ্যে আরও সবল ও ভবিষ্যতের যুদ্ধের জন্য উপযুক্ত বাহিনী বানানোর কথা ভাবা হয়েছে। কেন্দ্রের দাবি,
এই প্রকল্পে নিযুক্ত সেনাদের “অগ্নিবীর” নামে অভিহিত করা হবে। যদিও এই সিদ্ধান্তের পরে থেকেই দেশজুড়ে ব্যাপক বিক্ষোভের সংঘঠিত হয়।

এদিকে সমস্ত বিতর্ক ও বিক্ষোভকে দূরে ঠেলে ভারতীয় বায়ুসেনা অগ্নিপথ প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করা শুরু করেছে গত ২৪ জুন। বায়ুসেনাতে এই প্রকল্পের অধীনে ৩ হাজার পদে নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। যেখানে ২৯ তারিখ পর্যন্ত এই পদের জন্য আবেদন জানিয়েছেন ২০১,০০০ জন প্রার্থী। আগামী ৫ জুলাই পর্যন্ত নাম নথিভুক্ত করার কাজ চলবে বলে জানা গিয়েছে।

আগস্ট মাসে চূড়ান্ত নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এবং অক্টোবর-নভেম্বরে একটি সাধারণ প্রবেশিকা পরীক্ষা হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ডিসেম্বরে প্রশিক্ষণ কেন্দ্রে রিপোর্ট করবে। অগ্নিবীরদের প্রথম ব্যাচ ২০২৩-এর জুলাইয়ে তাঁদের নিজ নিজ ইউনিটে যোগদান করবে। বায়ু ও নৌসেনারা ক্ষেত্রেও একই ফর্মুলা প্রযোজ্য হবে।

আরও পড়ুন:চন্দননগরে সাড়ম্বরে পালিত হচ্ছে রথযাত্রা

 

 

Previous articleচন্দননগরে সাড়ম্বরে পালিত হচ্ছে রথযাত্রা
Next articleসংখ্যাগরিষ্ঠতা প্রমাণে শনি ও রবিবার মহারাষ্ট্র বিধানসভায় বিশেষ অধিবেশন