Bangladesh Passport: বাংলাদেশি পাসপোর্টে সৌদি আরবে গেলেন ভারতীয় নাগরিক, ফাঁসলেন ৭ কর্তা

খায়রুল আলম, ঢাকা: হাফেজ আহম্মেদ ভারতীয় নাগরিক(Indian Citizen) হয়েও পেয়েছেন বাংলাদেশের পাসপোর্ট(Bangladesh Passport)।‌ তিনি বাংলাদেশে(Bangladesh) এসে প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে ওই পাসপোর্ট নিয়ে সৌদি আরবও(Soudi Arab) পাড়ি দিয়েছেন। এমনকি দেশ ছাড়ার পর ওই ভারতীয় নাগরিকের আবেদনের মূল রেকর্ডপত্রসহ সব নথি পাসপোর্ট অফিস থেকেও গায়েব হয়ে যায়। প্রথমে পুলিশ প্রতিবেদনে তার এই জালিয়াতির বিষয়টি ধরা পড়েছিল। অথচ বড় অঙ্কের লেনদেনের মাধ্যমে রাজশাহী পাসপোর্ট অফিসের অসাধু কিছু কর্মকর্তা-কর্মচারী জালিয়াতির বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু শেষ রক্ষা হয়নি। দুর্নীতি দমন কমিশনের তদন্তে গোপন তথ্য প্রকাশ্যে চলে আসে। তদন্তে জালিয়াতির প্রমাণ মেলায় রাজশাহী পাসপোর্ট অফিসের ৭ কর্মকর্তা-কর্মচারী এবং হাফেজ আহম্মেদকে আসামি করে আদালতে চার্জশিট দাখিলে কমিশনের অনুমতি চাওয়া হয়েছে।

জানা গিয়েছে, ২০১৭ সালের ৬ জুন ভারতীয় নাগরিক হাফেজ আহম্মেদ রাজশাহীর বোয়ালিয়া থানার সাপুরা ডাকঘরের ছোট বনগ্রামের নাম-ঠিকানা ব্যবহার করে পাসপোর্ট ইস্যুর জন্য রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে অনলাইনে আবেদন করেন। পাসপোর্ট অফিসের অফিস সহায়ক রঞ্জু লাল সরকার আবেদনপত্রটি অফিসিয়ালি জমা দেখিয়ে নিজ হেফাজতে রাখেন। এরপর রঞ্জু লাল সরকার তার পরিচিত ট্রাভেল এজেন্সির মালিক জনৈক গিয়াস উদ্দিনের সঙ্গে যোগাযোগ করেন। পাসপোর্টের আবেদনপত্র জমা থেকে শুরু করে পাসপোর্ট প্রদান পর্যন্ত সব কাজ সম্পন্ন করতে অবৈধ লেনদেনে চুক্তিবদ্ধ হন তারা। পরে রঞ্জু লাল সরকার রাজশাহী সিটি করপোরেশনের অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মো. নূরুল ইসলাম রাজুর মাধ্যমে জন্ম নথি তৈরি করেন।

২০১৭ সালের ১৩ জুন ট্রাস্ট ব্যাংকের মাধ্যমে পাসপোর্ট ফি-বাবদ ৩ হাজার ৪৫০ টাকা শোধ করা হয় এবং ২০১৭ সালের ৯ জুলাই পাসপোর্ট অফিসের আধিকারিক মো. দেলোয়ার হোসেনের নিকট আবেদনপত্রটি উপস্থাপন করা হয়। তার অনুমোদনের পর আবেদনপত্রটি অন্যান্য আবেদনপত্রের ন্যায় একই তারিখে বায়ো-এনরোলমেন্ট কার্যক্রম সম্পন্ন না করে ১২ জুলাই তা সম্পন্ন করা হয়।

২০১৭ সালের ৩১ জুলাই বাংলাদেশ পুলিশের রাজশাহী সিটি স্পেশাল ব্রাঞ্চের মাধ্যমে সংশ্লিষ্ট আবেদনসহ মোট ৪৩টি আবেদনের বিষয়ে পুলিশ প্রতিবেদন পাঠানো হয়। পুলিশ প্রতিবেদনে আবেদনকারী হাফেজ আহম্মেদকে ভারতীয় নাগরিক হিসেবে উল্লেখ করা হয়।


Previous articleচলচ্চিত্র জগতে ইন্দ্রপতন! তরুণ মজুমদারের স্মৃতিচারণায় টলিপাড়া
Next article২০২৪-এ বিজেপিকে প্রত্যাখ্যানের ভোট: এক তিরে মোদি থেকে ধনকড়কে বিঁধলেন মমতা