সব চাওয়া-পাওয়া ছেড়ে কাচের স্বর্গে কিংবদন্তি তরুণ মজুমদার

প্রয়াত কিংবদন্তি পরিচালক তরুণ মজুমদার (Tarun Majumdar)। গুরুতর অসুস্থ অবস্থায় একাধিক শারীরিক সমস্যা নিয়ে SSKM হাসপাতালের ICU-তে ভর্তি করা হয় তাঁকে। সোমবার, সকাল সোয়া এগারোটা নাগাদ তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৯২ বছর। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন পরিচালক। এছাড়াও ফুসফুসের সমস্যা ছিল তাঁর। ছিল ডায়াবেটিসও। ১৪ জুন থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। হাসপাতালে তাঁর সেপ্টিসেমিয়া ধরা পড়ে। তাঁর চেতনার মাত্রা ক্রমশ কমছিল। শরীরে ক্রিয়েটিনিন বেড়ে যায়। আচ্ছন্নভাবেই ছিলেন তিনি। কিছুদিন চিকিৎসার পরে সুস্থ হয়ে উঠছিলেন তিনি। কিন্তু গত কয়েকদিন ধরেই তাঁর ফের শারীরিক অবস্থার অবনতি ঘটে। রবিবার রাত থেকেই তাঁকে পুরোপুরি ভেন্টিলেশনে রাখা হয়।

তরুণ মুজমদারের চিকিৎসার জন্য অভিজ্ঞ বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিক্যাল বোর্ড তৈরি করা হয়। চেস্ট মেডিসিনের চিকিৎসক ডা: সোমনাথ কুণ্ডু, মেডিসিনের চিকিৎসক ডা: সৌমিত্র ঘোষ, নেফ্রোলজিস্ট ডা: অর্পিতা রায়চৌধুরী, কার্ডিওলজিস্ট ডা: সরোজ মণ্ডল, নিউরো মেডিসিনের চিকিৎসক ডা: বিমান রায়ের একটি দল পরিচালককে সর্বক্ষণ পর্যবেক্ষণে রাখেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যান তরুণ মজুমদারকে দেখতে। কথা বলেন চিকিৎসকদের সঙ্গে। তরুণ মজুমদারকে দেখতে হাসপাতালে যান বাম নেতা বিমান বসু ও কান্তি গঙ্গোপাধ্যায়রা। শনিবার থেকেই তরুণ মজুমদারের শারীরিক অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকে। রবিবার রাতে পরিস্থিতি অত্যন্ত সংকটজনক হয়ে পড়ে সোমবার সকাল 11 টা 17 মিনিটে প্রয়াত হন কিংবদন্তি এই পরিচালক।

বাংলা সিনেমায় মিষ্টি প্রেমের গল্প বলেই জনপ্রিয় হন তরুণ মজুমদার। সাধারণ ছাপোষা বাঙালির নিত্যকার রোমান্টিকতা ধরা পড়ে তাঁর একের পর এক হিট ছবিতে। ১৯৫৯-এ উত্তমকুমার ও সুচিত্রা সেন অভিনীত ‘চাওয়া পাওয়া’ তরুণ মজুমদারের ছবি পরিচালনার যাত্রা শুরু। ‘বালিকা বধূ’, ‘শ্রীমান পৃথ্বীরাজ’, ‘দাদার কীর্তি’, ‘ফুলেশ্বরী’ ‘ভালবাসা ভালবাসা’, ‘আলো’- বাংলা ছবির ক্ষেত্রে এক একটা মাইল স্টোন। ‘১৯৬২’-তে ‘কাচের স্বর্গ’ ছবির জন্য জাতীয় পুরস্কারও পান তরুণ মজুমদার। হিট ছবিই নয়, একের পর এক হিট জুটিও উপস্থিত করেছেন তিনি।

বয়স ৯০ পেরোলেও, ন্যুব্জ হননি তরুণ মজুমদার। গত বিধানসভা নির্বাচনেও তাঁকে দেখা গিয়েছে বামদের প্রচার মঞ্চে। এবারও তিনি লড়াই করে ফিরে আসবেন বলে মনে করেছিলেন অনুরাগীরা। তরুণ মজুমদারের মৃত্যুতে শোকস্তব্ধ বাংলা চলচ্চিত্র জগত।

আরও পড়ুন:বিধানসভায় বিজেপির গোহারা হারের পর ফের কলকাতায় মিঠুন চক্রবর্তী

 

 

Previous articleহিমাচলের কুলুতে খাদে পড়ে গেল স্কুলবাস, মৃত পড়ুয়া সহ কমপক্ষে ১৬, আহত বহু
Next articleManisha Kalyan: নজির গড়লেন মনীষা কল্যাণ, চ‍্যাম্পিয়ন্স লিগে খেলতে দেখা যাবে ভারতীয় এই মহিলা ফুটবলারকে