CBSE Result 2022: জুলাইয়ের শেষেই প্রকাশিত হবে সিবিএসই দশম-দ্বাদশের ফল

নির্ধারিত সময়েই প্রকাশিত হবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই-র (CBSE) দশম এবং দ্বাদশ শ্রেণির ফল। সিবিএসই-র এক উচ্চপদস্থ আধিকারিক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন পড়ুয়াদের উত্তরপত্রের মূল্যায়ণ চলছে। জুলাই মাসের শেষেই সিবিএসই দশম ও দ্বাদশের পরীক্ষার ফল বেরনোর সম্ভাবনা রয়েছে। এ বছর ৩৪ লক্ষের বেশি পড়ুয়া সিবিএসই দশম ও দ্বাদশের পরীক্ষা দিয়েছে।

cbse.gov.in or cbseresults.nic.in.-এই দুটি ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার্থীরা নিজেদের ফল জানতে পারবেন। ,করোনা অতিমারির জেরে দু’বছর অনলাইনে পরীক্ষা হয়েছিল। তবে এবার অফলাইনেই পরীক্ষা হয়েছিল। দুটি টার্মে ভাগ করে দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়া। প্রথম টার্মে অর্থাৎ term1এ অক্টেজটিভ টাইপ প্রশ্ন ছিল। ৪০ নম্বরের পরীক্ষার সময় ছিল ৯০ মিনিট। প্রথম টার্মের পরীক্ষা নেওয়া হয় ২০২১ সালের ডিসেম্বর মাসে।

দ্বিতীয় টার্ম বা term 2 পরীক্ষাটি হয় ২৬ এপ্রিল থেকে ২৪ মে পর্যন্ত। পরীক্ষা হয়েছিল সাবজেক্টিভ প্রশ্নের উপরে। এবার দু’টি পরীক্ষার ফল একত্রে প্রকাশ করা হবে। তবে দশম শ্রেণির প্রথম টার্ম পরীক্ষার ফল আগেই স্কুলে পাঠিয়ে দেওয়া হয়েছিল। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে তা হয়নি। জুলাই মাসে দু’টি টার্মের ফল একসঙ্গে প্রকাশিত হবে বলে জানিয়েছে সিবিএসই।

উল্লেখ্য সিবিএসই-র ফলাফল প্রকাশের পরেই কলেজে ভর্তির প্রক্রিয়ায় যোগ দিতে পারবেন পড়ুয়ারা। ইতিমধ্যেই কলেজে ভর্তির কলেজ-বিশ্ববিদ্যালয়ে (College University) ভর্তির বিধি (Admission) ও নির্ঘণ্ট ঘোষণা করেছে সরকার (West Bengal Governmnet)। স্নাতক স্তরে ১৮ জুলাই থেকে অনলাইনে ভর্তির আবেদন। স্নাতকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে ভর্তির প্রক্রিয়া। স্নাতকোত্তরে ভর্তির আবেদন শুরু ১ সেপ্টেম্বর।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর বাড়িতে পাঁচিল টপকে ঢুকে পড়ার ঘটনায় সিট গঠন রাজ্যের, অ্যালুমিনিয়াম দিয়ে ঘেরা হচ্ছে বাড়ি

Previous articleমুখ্যমন্ত্রীর বাড়িতে পাঁচিল টপকে ঢুকে পড়ার ঘটনায় সিট গঠন রাজ্যের, অ্যালুমিনিয়াম দিয়ে ঘেরা হচ্ছে বাড়ি
Next articleইপিএলে খেলা ফুটবলারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অনিশ্চিত বিশ্বকাপে