বৃক্ষস্বজন: বেঙ্গল শেল্টারের উদ্যোগে রাজ্যের ৮ জায়গা থেকে সবুজের অভিযান

এদিন সল্টলেক ও সেক্টর ফাইভ-এ বিনামূল্য গাছ বিলি করা হচ্ছে। এছাড়াও শান্তিনিকেতন, গড়িয়া-সহ রাজ্যের মোট আট জায়গায় এই সবুজায়ন অভিযান চলবে।

একটি গাছ, একটি প্রাণ- কথাটা শুধু পোস্টারে নয়, কেউ কেউ প্রকৃতির মাঝে যাপন করেন। তেমনই বেঙ্গল শেল্টারের কর্ণধার, উদ্যোগপতি সাহিত্যিক, সঙ্গীতপ্রেমী, সমাজসেবী সমর নাগ (Samar Nag)। গাছের সমারোহের জন্যেই সল্টলেকে (Saltlake) তাঁর বাড়ি ‘দোতারা’-র ডাক নাম হয়েছে ‘গাছবাড়ি’। গাছ লাগানোর উপযোগিতা সবার মধ্যে ছড়িয়ে দিতে বেঙ্গল শেল্টারের উদ্যোগে শান্তিনিকেতনের ‘বনরুপা নার্সারি’-র সহয়োগিতায় মঙ্গলবার থেকে শুরু হয়েছে ‘বৃক্ষস্বজন‘। এদিন সকালে সমর নাগের মা সাতানব্বই বছরের জ্যোতির্ময়ী নাগ (Jyotirmoyee Nag) প্রথম গাছটি তুলে দেন এক বৃক্ষপ্রেমীর হাতে।

সকাল থেকে গাছ নিতে লাইন পড়ে গিয়েছিল গাছবাড়ির সামনে। তবে, গাছ নিয়ে তাকে আত্মীয়ের মতো, স্বজনের মতো ভালবাসতে হবে, যত্ন করতে হবে- এটাই শর্ত এই উদ্যোগের মূল কর্ণধার সমর নাগের।

এদিন সল্টলেক ও সেক্টর ফাইভ-এ বিনামূল্য গাছ বিলি করা হচ্ছে। এছাড়াও শান্তিনিকেতন, গড়িয়া-সহ রাজ্যের মোট আট জায়গায় এই সবুজায়ন অভিযান চলবে। আগে এলে, আগে সুযোগ- এই ভিত্তিতে আম, জাম, কাঁঠাল, লিচু, গোলাপজাম, কামরাঙ্গা থেকে শুরু করে বিভিন্ন ধরনের ফলের গাছ, জবা, রঙ্গন, কামিনী, হাসনুহেনা, স্থলপদ্ম থেকে শুরু করে বিভিন্ন ফুলের গাছ ও মেহগিনি, দেবদারু চন্দন-সহ বিভিন্ন বৃক্ষ দেওয়া হচ্ছে।

এই গাছ ভালবাসা নাগ পরিবারের প্রজন্মের পরে প্রজন্ম এগিয়ে চলেছে। যেমন, গাছ নিয়ে যত্নশীল নবতিপর জ্যোতির্ময়ী নাগ , তেমনই উৎসাহী এই প্রজন্মের শমিতা ও সমুদ্রনীল নাগ। লেখাপড়া সামলেও গাছের পরিচর্যায় মন দেন তাঁরা। এমনকী, বিশেষ দিনে বন্ধুদের উপহারও দেন গাছ।

সমর নাগের কথায়, তাঁর বৃক্ষ প্রেমের উৎস তাঁর মায়ের থেকে। রান্না করতে করতে খুন্তি হাতেও অনেক সময় তিনি গাছের পরিচর্যা করতেন। পুত্র-নাতি-নাতনিদের মধ্যে সবুজের অভিযানের এই উৎসাহ দেখে নিশ্চিন্ত জ্যোতির্ময়ী দেবী। আগামী দিন সবুজ-বিপ্লব ছড়িয়ে পড়বে সকলে মধ্যে। তাঁর এই আশা সত্যি করেই অনেক অফিস যাত্রী দাঁড়িয়ে পড়েন গাছ নেওয়ার লাইনে। আর এভাবেই গাছ মানুষের স্বজন হয়ে উঠবে আশা নাগ পরিবারের।

 

 

 

Previous articleমাঝ আকাশে ফের স্পাইসজেটের বিমানে যান্ত্রিক গোলযোগ! যাত্রীসহ জরুরি অবতরণ
Next articleহিন্দু দেবদেবীর ছবি দেওয়া কাগজে মাংস বিক্রি, যোগীরাজ্যে গ্রেফতার দোকানি