মধ্যবিত্তর হেঁশেলে টান! ফের বাড়ল রান্নার গ্যাসের দাম

ফের মহার্ঘ্য রান্নার গ্যাসের দাম। বুধবার ৫০ টাকা বেড়ে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে দাঁড়াল ১ হাজার ৭৯ টাকা। এর ফলে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে মধ্যবিত্তদের।


আরও পড়ুন:বায়ুসেনার পর নৌসেনাতেও রাফাল বা সুপার হর্নেট কিনতে চলেছে ভারত

গতও দু’বছর অতিমারির ক্ষত এখনও কাটিয়ে উঠতে পারেনি আমজনতা। তারইমধ্যে শাকসব্জী থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের আকাশছোঁয়া দাম হওয়ায় মাথায় হাত পড়েছে মধ্যবিত্তর। এর আগে গত ১৯ মে, ৩ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম ১ হাজার ২৯টাকা হয়েছিল। এই নিয়ে গত দু’মাসে ১০৩ টাকা দাম বাড়ল রান্নার গ্যাসের।

দাম বাড়ায় এদিন দিল্লি ও মুম্বইতে ১৪.২ কেজি ওজনের ঘরোয়া এলপিজি সিলিন্ডার বিকোচ্ছে ১০৫৩ টাকা করে। চেন্নাইতে ১৪.২ কেজির সিলিন্ডারের দাম ১০৬৯ টাকা।


একদিকে পেট্রোল-ডিজেলের সর্বকালীন দাম, তার জেরে নিত্যপ্রয়োজনীয় সমস্ত জিনিসে হাত ছোঁয়ানো মুশকিল। ব্যয় হু-হু করে বাড়ছে। এরই মধ্যে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়িয়েছে। এই অবস্থায় আশঙ্কাকে সত্যি করে, বাড়ির ঋণের EMI বাড়াল HDFC, SBI। অন্যদিকে, দেশে বেকারত্বের হার বাড়ছে। ২০১৩-১৪ অর্থবর্ষে, তারা যখন কেন্দ্রে ক্ষমতায় ছিল, তখন LPG গ্যাসে ভর্তুকি বাবদ প্রায় সাড়ে ৪৬ হাজার কোটি টাকা দিত কেন্দ্রীয় সরকার। সেখানে, ২০১৬-১৭ অর্থবর্ষ থেকে তা শূন্যে নামিয়ে এনেছে মোদি সরকার।

নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। গ্যাসের দাম বাড়ছে। ওষুধের দাম বাড়ছে! কিন্তু, সেই তুলনায় রোজগার কী বাড়ছে? ফলে গ্যাসের দাম ফের বেড়ে চলায় আরও নাজেহাল জনসাধারণ।

 


Previous articleবায়ুসেনার পর নৌসেনাতেও রাফাল বা সুপার হর্নেট কিনতে চলেছে ভারত
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস