আজ জগন্নাথ দেবের পুনর্যাত্রা, রাজ্যজুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে উল্টোরথ

৯ দিন মাসির বাড়িতে ছিলেন জগন্নাথ, সুভদ্রা আর বলভদ্র। এবার নিজ নিকেতনে ফেরার পালা। আর মাত্র কিছু সময়ের অপেক্ষা, তারপরই রথের রশিতে টান দেবেন অগণিত ভক্তবৃন্দ। পুরী (Puri), মায়াপুর (Mayapur), কলকাতার ইসকন(ISCON) ,শ্রীরামপুরের(Srirampore) মাহেশ – চার জায়গাতেই শেষ মুহূর্তের প্রস্তুতি। আর কিছুক্ষণের মধ্যেই রথ বেরোবে মাসির বাড়ি থেকে জগন্নাথ মন্দিরের দিকে।

পুরী (Puri) : আষাঢ় মাসের দশমী তিথিতে গুন্ডিচা মন্দির থেকে পুরীর জগন্নাথ মন্দিরে ফিরতি রথযাত্রা হয়। এটি উল্টো রথ বা বহুদা যাত্রা নামেও পরিচিত। উল্টোরথ শুরু হওয়ার আগে মন্দিরের পুরোহিত জগন্নাথদেবের জগন্নাথদেবের দ্বাররক্ষীদের পুজো করেন, এটি দ্বারপাল পুজো নামে পরিচিত। আর মাত্র কিছু সময় অপেক্ষা, বেলা বারোটা নাগাদ পুরীর রথের রশিতে টান পড়বে বলে জানা যাচ্ছে এবং তারপর রাজ্যের বিভিন্ন প্রান্তেও উল্টো রথযাত্রা শুরু হবে বলেই সূত্রের খবর। ইতিমধ্যেই জগন্নাথ দেবের আরতি সম্পন্ন হয়েছে। অগণিত ভক্তবৃন্দের ভিড় তাই করোনা আবহে প্রত্যেককে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ ওড়িশা প্রশাসনের।

মায়াপুর: করোনা বিধি (Covid Protocol) মেনেই নদীয়ার (Nadia) মায়াপুর ইসকনে (Mayapur Iskcon) সকাল সকাল উল্টো রথের রশিতে টান দেওয়ায় প্রস্তুতি শুরু। দেশ-বিদেশ থেকে বহু ভক্তবৃন্দের সমাগম হয়েছে মায়াপুরে। সকাল সাড়ে চারটে নাগাদ মঙ্গলারতি হয়। এরপর দশটার সময় জগন্নাথ দেবের দর্শনারতির পর এখন পুনর্যাত্রা শুরু হওয়া আর কিছু সময়ের অপেক্ষা মাত্র। মন্দির কর্তৃপক্ষ জানাচ্ছেন পুরীর রথের দড়িতে টান পড়লেই ইসকনের মন্দির থেকেও যাত্রা শুরু হবে।

কলকাতা: কলকাতার ইসকন মন্দির থেকে এই ৯ দিনের জন্য জগন্নাথ বলরাম সুভদ্রা চলে যান পার্কস্টিটের ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে, সেখানে অস্থায়ী মাসির বাড়ি। এবার ফেরার পালা।নিয়ম মেনে আজ দক্ষিণ দিকে জগন্নাথের রথের চাকা ঘোরান হয়।বারোটার সময় ইসকনের রথ যাত্রা শুরু করবে।

মাহেশ: উৎসবকে কেন্দ্র করে শ্রীরামপুরের মাহেশ এবং বলাগড় ব্লকের গুপ্তিপাড়ায় দর্শনার্থীর ঢল নামবে বলে মনে করা হচ্ছে। পুলিশ-প্রশাসনের দাবি, সুষ্ঠু ভাবে যাতে উৎসব পালিত হয়, সে জন্য সব ব্যবস্থা সারা। মাহেশের জগন্নাথ মন্দির সূত্রের খবর, এখানে রথটান শুরু হবে বিকেল সাড়ে তিনটেয়। রথে তিন দেবতার বিগ্রহ তোলা শুরু হবে বেলা সওয়া ২টো থেকে। চন্দননগর কমিশনারেট সূত্রে খবর, সুষ্ঠু ভাবে রথটান সম্পন্ন করতে এবং ভিড় নিয়ন্ত্রণের জন্য পর্যাপ্ত সংখ্যক পুলিশকর্মী মোতায়েন করা হবে। মহিলা পুলিশকর্মীও থাকবেন। রাস্তার পাশাপাশি আশপাশের আবাসনের ছাদ থেকে পুলিশের নজরদারি চলবে। ড্রোনের নজরদারিও থাকবে।


Previous articleAmarnath Yatra: অমরনাথে মৃতের সংখ্যা বেড়ে ১৫, আকাশপথে উদ্ধার কাজে সেনাবাহিনী
Next articleক্যানিং কাণ্ডে প্রথম গ্রেফতার, ধৃত আফতাফউদ্দিন লোকেশন পৌঁছে দিচ্ছিল আততায়ীদের কাছে!