ডবল ইঞ্জিনের রাজ্যে শিক্ষার বেহাল দশা, প্রকাশ্যে কেন্দ্রীয় রিপোর্ট

উন্নয়নের ফানুস উড়িয়ে ঢাক-ঢোল পিটিয়ে ডবল ইঞ্জিনের প্রচারে কার্পণ্য করেন না খোদ নরেন্দ্র মোদি(Narendra Modi) থেকে বিজেপি(BJP) নেতারা। তবে বাস্তব ক্ষেত্রে ডবল ইঞ্জিনের হাল অত্যন্ত বেহাল। আর সেটাই এবার প্রকাশ্যে চলে এল কেন্দ্রীয় সরকারের রিপোর্টে(Central Report)। যেখানে দেখা যাচ্ছে, স্কুল শিক্ষায় সবচেয়ে পিছিয়ে থাকা রাজ্য গুলির মধ্যে একটি ছাড়া বাকি সব রাজ্য বিজেপি বা এনডিএ শাসিত।

গত মাসে বিভিন্ন রাজ্যের মুখ্যসচিবদের বৈঠক উপলক্ষে কেন্দ্রীয় সরকারের তৈরি করা অ্যাজেন্ডা নোট প্রকাশ্যে এসেছে। যেখানে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত স্কুলে ভর্তি, মাঝপথে স্কুল ছেড়ে দেওয়া বা ড্রপ আউট, স্কুলশিক্ষার পরবর্তী স্তরে যাওয়া সহ বেশ কিছু মাপকাঠিতে রাজ্যগুলির অবস্থান পরিসংখ্যান সহ উল্লেখ করা হয়েছে রিপোর্টে। আর সেখানেই দেখা যাচ্ছে, বিজেপি মূলত যে দু’টি রাজ্য নিয়ে সারাক্ষণ প্রশংসায় পঞ্চমুখ হয়ে থাকে, সেই উত্তরপ্রদেশ এবং গুজরাত স্কুলশিক্ষায় অনেকটাই পিছিয়ে। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত স্কুলে ভর্তির নিরিখে (গ্রস এনরোলমেন্ট রেশিয়ো) রাজ্যগুলির অবস্থান দেওয়া হয়েছে। তাতে দেখা যাচ্ছে, প্রাথমিকে ভর্তিতে সবথেকে পিছিয়ে থাকা তিনটি রাজ্য হল মধ্যপ্রদেশ (৮৯.৫), গুজরাত (৯৩.৪) এবং গোয়া (৯৪.৩)। তিনটিই বিজেপি শাসিত রাজ্য। উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তির নিরিখে পিছিয়ে থাকা রাজ্যগুলির মধ্যে একমাত্র ঝাড়খণ্ড ছাড়া সবক’টি বিজেপি বা এনডিএ শাসিত রাজ্য। এই তালিকায় রয়েছে অসম, বিহার, নাগাল্যান্ড, সিকিম প্রভৃতি।

উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তিতে সবচেয়ে পিছিয়ে হিমন্ত বিশ্বশর্মার অসম (৩২.৩)। নীতীশ কুমারের বিহার ৩৪ শতাংশ পেয়ে পিছনের দিক থেকে তৃতীয়। বিহার মাধ্যমিক ও উচ্চ প্রাথমিক স্তরেও পিছিয়ে পড়া তিনটি রাজ্যের মধ্যে রয়েছে। সর্বাধিক স্কুলছুট অসম ও ত্রিপুরায়। এই দু’টি রাজ্যে উচ্চ মাধ্যমিক স্তরে ড্রপ আউটের হার প্রায় ৩০ শতাংশ। সেখানে এই স্তরে জাতীয় গড় ১৪ শতাংশ। প্রাথমিক স্তরে জাতীয় গড় এক শতাংশের কম হলেও মণিপুর, অরুণাচল ও মিজোরামে তা আট শতাংশের বেশি।

স্কুলশিক্ষায় উপরের স্তরে ওঠার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে পড়া তিনটি করে রাজ্যের নাম পরিসংখ্যান সহ দেওয়া হয়েছে। এই তালিকায় একমাত্র অ-বিজেপি শাসিত রাজ্য ঝাড়খণ্ড। প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক ও উচ্চ প্রাথমিক থেকে মাধ্যমিকে যাওয়ার ক্ষেত্রে পিছিয়ে রয়েছে যোগী-রাজ্য উত্তরপ্রদেশ। এছাড়া রয়েছে বিহার, গুজরাত, অসম ও মেঘালয়ের নাম।অ্যাজেন্ডা নোটের আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল মানবোন্নয়ন সূচক। সেক্ষেত্রে দেশ যে অনেকটাই পিছিয়ে, তা স্বীকার করে নেওয়া হয়েছে। বলা হয়েছে, ২০১০ সাল থেকে এক্ষেত্রে দেশের অগ্রগতি বেশ কম। এমনকী, ব্রিকস অন্তর্ভুক্ত বেশিরভাগ দেশের তুলনায় পিছিয়ে ভারত।


Previous article৪ দিনের সফরে পাহাড়ে মুখ্যমন্ত্রী, GTA-এর শপথগ্রহণ থেকে ভানুভক্তের জন্মজয়ন্তী- তালিকায় একাধিক কর্মসূচি
Next article‘মন্নত’-এর পাশে ফ্ল্যাট কিনলেন রণবীর সিং, জানেন এর দাম?