Black Fever: করোনা উদ্বেগের মাঝেই রাজ্যে বাড়ছে কালাজ্বরের আতঙ্ক

বিশেষজ্ঞরা বলছেন, মূলত বিহার, উত্তরপ্রদেশ ঝাড়খন্ড থেকে আসা মানুষদের থেকেই এই রোগ ছড়াচ্ছে। কোনও বেসরকারি ল্যাবে এই রোগ ধরা পড়লে তাদের দ্রুত জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে জানাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

করোনা (Corona) নিয়ে উদ্বেগের শেষ নেই, তার সঙ্গে রয়েছে অ্যাসিড পোকার (Acid Fly) দুশ্চিন্তা। এবার সমস্যা বাড়াতে রাজ্যের বুকে কালাজ্বরের (Black Fever) দাপট। রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal health department) সূত্রে খবর, ইতিমধ্যেই বাংলার ১১ জেলায় ৬৫-জন এখনও পর্যন্ত কালাজ্বরে (Black Fever) আক্রান্ত হয়েছেন। আতঙ্ক বাড়ছে সাধারণ মানুষের মধ্যে।

স্বস্তি নেই রাজ্যবাসীর, বঙ্গে ফিরল ‘কালাজ্বর’ এর আতঙ্ক। ইতিমধ্যেই স্বাস্থ্য ভবন থেকে কালাজ্বর নিয়ে সমীক্ষা চালান হয়েছে। পাশাপাশি রোগ নির্মূল করতে পদক্ষেপ করেছে রাজ্য সরকার। এর জন্য আক্রান্তদের পাকা বাড়ি ও শৌচালয় করে দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, স্যাঁতস্যাঁতে মাটির বাড়ি, মেঝেতে বা দেওয়ালে বালি বা বেলে মাছি ডিম পাড়ে। এই মাছির শরীরে বসবাসকারী পরজীবী দ্বারা কালাজ্বরে আক্রান্ত হয় মানুষ। এই রোগে সব থেকে বেশি আক্রান্ত হয়েছে মালদহ জেলার। এছাড়াও দার্জিলিং, বাঁকুড়া সহ একাধিক জেলায় এই রোগের সন্ধান মিলেছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যের ১১ টি জেলায় কমপক্ষে ৬৫ জন মানুষ এখনও পর্যন্ত কালাজ্বরে সংক্রমিত হয়েছেন। এই রোগে মানুষের ওজন কমে যায়, খিদে কমে যাওয়া, বমি বমি ভাব , শরীরের চামড়া শুকিয়ে যাওয়া, রক্তাল্পতা, প্রায়১৪ দিনের বেশি জ্বর প্রভৃতি উপসর্গ দেখা দেয়। সেরকম অনুভূত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া বাধ্যতামূলক। স্বাস্থ্যকর্তারা জানাচ্ছেন ২০১৭ সালে কালাজ্বর মাথাচাড়া দিয়ে উঠেছিল। কিন্তু ,ফের কালাজ্বর ছড়িয়ে পড়ায় উদ্বিগ্ন স্বাস্থ্যভবন। বিশেষজ্ঞরা বলছেন, মূলত বিহার, উত্তরপ্রদেশ ঝাড়খন্ড থেকে আসা মানুষদের থেকেই এই রোগ ছড়াচ্ছে। কোনও বেসরকারি ল্যাবে এই রোগ ধরা পড়লে তাদের দ্রুত জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে জানাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।


Previous articleহুগলি নদীতে ভাসল নৌসেনার ‘মেঘনাদ’ আইএনএস দুনাগিরি, উদ্বোধন রাজনাথের
Next articleসিঙ্গাপুর ওপেনের সেমিফাইনালে সিন্ধু,  বিদায় সাইনা-প্রণয়ের