Chetan Solanki: সোলার বাস নিয়ে শক্তি স্বরাজের প্রচারে কলকাতায় চেতন সোলাঙ্কি 

চেতনের মতে, জলবায়ু পরিবর্তন মানবসৃষ্ট এবং শুধুমাত্র আমরাই একে প্রতিহত করতে পারি। আমরা যদি স্বল্প-শক্তির জীবনযাপন করি তবে আমরা জলবায়ুর যে অস্বাভাবিক পরিবর্তন, তা এড়াতে যা যা করণীয় সেই সব কিছুই অর্জন করতে পারি।

আবহাওয়া (Weather) বড়ই খামখেয়ালী। কিন্তু এই খামখেয়ালিপনা যত দিন যাচ্ছে তত বেড়েই চলেছে আর তার ফল ভুগতে হচ্ছে প্রাণী জগতকে। যে হারে জলবায়ুর পরিবর্তন (Climate change) হচ্ছে তাতে সময় খুব কম। যদি প্রাকৃতিক শক্তিকে (Natural energy) কিছুটা হলেও কাজে লাগিয়ে স্বল্প শক্তির জীবন ধারণ করা যায় তাহলে হয়তো পরিস্থিতি সামান্য হলেও সামাল দেওয়া সম্ভব। সৌরশক্তিকে (Solar energy) কাজে লাগিয়ে ভবিষ্যতে জীবন ধারণের উপায় খুঁজেছেন যিনি সেই সোলার ম্যান অফ ইন্ডিয়া (The Solar Man of India)চেতন সোলাঙ্কি এসে পৌঁছলেন কলকাতায়(Kolkata)।

পেশাগতভাবে আইআইটি বোম্বের (IIT Bombay) অধ্যাপক তিনি। নিজের পরিচয় দেন সোলার সৈনিক হিসেবে। ২০২০ সাল থেকে শক্তি স্বরাজ যাত্রা শুরু করেছেন। জনগণের পরিবর্তন ভবিষ্যতে একটা বড় সমস্যা হয়ে দাঁড়াবে তাই এর থেকে পরিত্রাণ পেতে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাচ্ছেন তিনি। নিজের মিশনকে টিকিয়ে রাখার জন্য একটি বাস ডিজাইন করে ফেলেছেন যা কিনা সৌরশক্তি দ্বারা সম্পূর্ণভাবে চালিত। সৌর PV প্যানেল থেকে সঞ্চয় করে তাঁর বাসটি। এবার লো-কার্বন ফুটপ্রিন্টের জন্য একটি আন্দোলন গড়ে তুলতে কলকাতায় পৌঁছেছেন। তিনি জলবায়ুর পরিবর্তনের হাত থেকে পৃথিবীকে রক্ষা করতে সাসটেনেবল এনার্জি সলিউশনের (sustainable energy solutions)  কথা পৌছে দিয়েছেন দেশের বিভিন্ন প্রান্তে। চেতনের মতে, জলবায়ু পরিবর্তন মানবসৃষ্ট এবং শুধুমাত্র আমরাই একে প্রতিহত করতে পারি। আমরা যদি স্বল্প-শক্তির জীবনযাপন করি তবে আমরা জলবায়ুর যে অস্বাভাবিক পরিবর্তন, তা এড়াতে যা যা করণীয় সেই সব কিছুই অর্জন করতে পারি। এর জন্য যে নীতি গ্রহণ করতে হবে তাকে তিনটি ভাগে ভাগ করা যায়। নীতিটি হল এড়ানো, ছোট করা এবং উৎপন্ন করা। অর্থাৎ কিনাযতটা সম্ভব শক্তি ব্যবহার এড়িয়ে চলুন। যদি আপনি না পারেন, খরচ কমানোর চেষ্টা করুন। একটি অফ-গ্রিড সম্প্রদায়-ভিত্তিক সোলার প্ল্যান্টে শক্তি উৎপন্ন করতে হবে। সোলাঙ্কি বর্তমানে শক্তি স্বরাজ প্রচারের জন্য আইআইটি থেকে অবৈতনিক ছুটিতে রয়েছেন। তিনি মহাত্মা গান্ধীকে এই ব্যাপারে আদর্শ মেনে এগিয়ে চলেছেন নিজের লক্ষ্যে। তিনি বলছেন “আমি ভাবছিলাম আসন্ন জলবায়ু পরিবর্তন দেখে গান্ধীজি কী করতেন? আমি নিশ্চিত তিনি অলস ভাবে বসে থাকতেন না। তিনি স্বরাজের জন্য মানুষকে জাগিয়ে তুলতে ডান্ডি মার্চের মতো মহাকাব্যিক যাত্রা শুরু করতেন। আমি গান্ধীজী নই। কিন্তু আমি শক্তি স্বরাজের জন্য তাঁর পদাঙ্ক অনুসরণ করার তাগিদ অনুভব করেছি।”


Previous articleবিচ্ছেদের চুড়ান্ত শুনানির আগেই স্ত্রীকে গুলি করে খুন স্বামীর, নদিয়ায় চাঞ্চল্য
Next articleজন্মদিনে ‘৭১-এর সিরিজে ফিরে গেলেন সানি