দলত্যাগ বিরোধী আইনে নির্দিষ্ট সময়ে পদক্ষেপ হোক: দাবি ওম বিড়লার

দলত্যাগ বিরোধী আইনের(Anti Defection Law) সব অভিযোগের নিস্পত্তি হোক নির্দিষ্ট সময়সীমার মধ্যে। এমনটাই চাইছেন লোকসভার(Loksabha) স্পিকার ওম বিড়লা(Om Birla)। এরপরই জল্পনা শুরু হয়েছে তবে কি দলত্যাগ বিরোধী আইনে সংশোধনী আনতে চলেছে কেন্দ্র সরকার? সূত্রের খবর, সংসদের বাদল অধিবেশনের(Monsoon session) আগে স্পিকারদের সর্বভারতীয় সম্মেলনে এই বিষয়টিতেই জোর দেবেন লোকসভার স্পিকার।

শুক্রবার থেকে সংসদ ভবনে শুরু হয়েছে সর্বভারতীয় স্পিকার সম্মেলন। দেশের সব রাজ্য থেকে স্পিকার ও ডেপুটি স্পিকাররা এই সম্মেলনে অংশ নেবেন। এদিন এই সম্মেলনের সূচনা করেন ওম বিড়লা। সংসদ সূত্রের খবর, ওম বিড়লা চাইছেন দলত্যাগ বিরোধী আইনের সব অভিযোগের নিস্পত্তি হোক নির্দিষ্ট সময়সীমার মধ্যে। স্পিকারদের সম্মেলনে মূলত এই বিষয়টিতেই জোর দেবেন তিনি। এছাড়াও অধিবেশনে সদস্যদের শালীনতা, অনুশাসন, সাধারণ জনতার অংশীদারী বাড়ানো-সহ আইনসভার বিভিন্ন বিষয়ে আলোচনা হবে এই সম্মেলনে।

উল্লেখ্য, গতবছর বাদল অধিবেশনে ওম বিড়লা প্রকাশ্যে জানিয়েছিলেন, “নির্দিষ্ট সময়ের মধ্যে দলত্যাগ বিরোধী আইন প্রক্রিয়া পালন হওয়া উচিত। আমি সরকারের কাছে অনুরোধ করব, যাতে তারা দলবদল সংক্রান্ত আইন (Anti defection law) সংশোধনের জন্য উদ্যোগ গ্রহণ করে যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে এবিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা যায়।” শুধু তাই নয় গত একবছর ধরেই বিজেপির অন্দরে এবিষয়ে আলোচনা চলছে। ফলস্বরূপ মনে করা হচ্ছে, আসন্ন অধিবেসনে এই সংক্রান্ত বিল পাশ করতে পারে সরকার। অবশ্য যেভাবে দলত্যাগের পরিমাণ বেড়ে চলেছে তাতে এবিষয়ে দ্রুত পদক্ষেপ চাইছেন বিশেষজ্ঞরাও। যদিও এই সংশোধনী এলে তাতে আদতে চাপে পড়বে বিজেপি নিজেই, কারণ অধিকাংশ ক্ষেত্রেই দেখা গিয়েছে, অন্য বিরোধী দলের সদস্যরাই বিজেপিতে যোগ দিচ্ছেন।


Previous articleসমালোচনায় ক্ষতবিক্ষত  কোহলির পাশে ‘চিরশত্রু’ প্রতিপক্ষের তারকা
Next articleদেশের সেরা দশে জায়গা পেল যাদবপুর ও কলকাতা বিশ্ববিদ্যালয়