প্রতিষ্ঠানকে সামাজিক দায়বদ্ধতার কথা মনে রাখতে হবে : মলয় ঘটক

সরকারি আইনের অনুপস্থিতির কারণে প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতার কার্যক্রম নিয়মিত হয় না।

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি ও রাজ্য সরকারের সঙ্গে একুইল ও এনইউজিএস-এর যৌথ উদ্যোগে আয়োজিত হল THE DISCOURSE 2022 । শনিবার এই আলোচনা সভায় আধুনিক যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার নানা দিক নিয়ে বক্তব্য রাখতে গিয়ে রাজ্যের মন্ত্রী মলয় ঘটক বলেন, ব্যবসায় সামাজিক দায়বদ্ধতা ধারণাটি নতুন নয়। বহু বছর আগে থেকেই এই ধারণা এসেছে, প্রতিষ্ঠানগুলোর মানুষের অধিকার ও পরিবেশের বিষয়টিতে সচেতন থাকতে হবে। সম্প্রতি এটির বেশি ব্যবহার দেখা যায়।

২০ বছর আগে সামাজিক দায়বদ্ধতা কথাটি এমনভাবে সংজ্ঞায়িত করা হত, যেন এটি একধরনের স্বনিয়ন্ত্রক প্রক্রিয়া। যার মাধ্যমে করপোরেশনগুলো স্বেচ্ছায় এমনভাবে তাদের ব্যবসা পরিচালনা করবে, যেখানে সামাজিকভাবে দায়বদ্ধ, নৈতিকতা ও পরিবেশের যত্নের বিষয়টি নিশ্চিত হবে। কিন্তু সম্প্রতি এই বিষয়ে দেখা যাচ্ছে, আইন ব্যবস্থার কোনও চাপ না থাকলে কোম্পানিগুলো শুধুমাত্র তখনই বেশি সামাজিক দায়বদ্ধতা দেখায়, যখন তারা রানা প্লাজার মতো বিপর্যয়ের মুখোমুখি হয় এবং যখন গণমাধ্যম ও সুশীল সমাজের সামাজিক আন্দোলনের ব্যাপক চাপে পড়ে। সরকারি আইনের অনুপস্থিতির কারণে প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতার কার্যক্রম নিয়মিত হয় না।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং নয়, আজ সিপিএমের পলিটব্যুরো বৈঠক
তবে গত দশক থেকে সামাজিক দায়বদ্ধতার কিছু ক্ষেত্রে একটি আইনগত বাধ্যতামূলক করপোরেট কার্যক্রম লক্ষ্য করা যাচ্ছে।

একই সঙ্গে তিনি বলেন, কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) অনেক বেশি রাজনৈতিকভাবে বিভিন্ন মামলার শুনানি করছে এবং শুনছে। কিন্তু পাবলিক ইন্টারেস্টের ক্ষেত্রে এ ধরনের অনেক মামলা আছে যেগুলির ক্ষেত্রে তাদের সেভাবে কোনও আগ্রহ নেই। আসলে ‌ সময় এসেছে বিচারপতিদের নিয়োগের ক্ষেত্রেও রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করার।

 

 

Previous articleTomato Flu: সাবধান! থাবা বসাচ্ছে টমেটো ফ্লু, দেশের একাধিক রাজ্যে আক্রান্ত শিশুরা
Next articleHowrah: প্রতারণার নতুন পদ্ধতি , অ্যাপসের মাধ্যমে ঋণ দিয়ে ব্ল্যাকমেল করার অভিযোগ