Tomato Flu: সাবধান! থাবা বসাচ্ছে টমেটো ফ্লু, দেশের একাধিক রাজ্যে আক্রান্ত শিশুরা

বিশেজ্ঞরা জানাচ্ছেন রোগের নাম হয়েছে উপসর্গ থেকে। লাল লাল ক্ষুদ্রাকৃতি ফোস্কাগুলি টমেটোর মতোই দেখতে বলে সেখান থেকে এই নাম হতে পারে৷ যদিও এর তথ্যনির্ভর নামকরণের বিষয়ে বিশদে জানা যায়নি।

ভাইরাসের (virus) জেরে ভারাক্রান্ত দেশ। করোনা (Corona) নিয়ে উদ্বেগ কমছে না, তার সঙ্গে জুড়েছে মাঙ্কি পক্স, নাইরোবি ফ্লাই, ব্ল্যাক ফিভার। এবার এই তালিকায় নতুন নাম টমেটো ফ্লু (Tomato Flu)। সম্প্রতি টমেটো ফ্লু-তে (Tomato Flu) আক্রান্ত হয়েছে ভারতের একাধিক রাজ্যের শিশুরা। উদ্বিগ্ন চিকিৎসক (Doctors) মহল।

করোনার কাঁটা এখনও সরে নি, তার মাঝেই ভারতে হানা দিয়েছে টমেটো ফ্লু। কেরল (Kerala), ওড়িশা সহ বিভিন্ন রাজ্যে এই রোগে আক্রান্ত হয়েছে বহু শিশু।কেরলের কোল্লাম জেলায় ইতিমধ্যেই এই জ্বরে অন্তত ৮০ শিশু আক্রান্ত। বিশেষজ্ঞরা বলছেন এই ভাইরাসে মূলত আক্রান্ত হচ্ছে শিশুরা। এখনো পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ,পাঁচ বছরের কম বয়স যে সব শিশুদের তাদেরকেই টার্গেট করেছে এই ভাইরাস। অনেকেই প্রশ্ন করছেন, এই ভাইরাসের নাম নিয়ে। আসলে রোগের নাম মূলত ভাইরাস কিংবা ব্যাক্টেরিয়ার নামের ওপর ভিত্তি করেই হয়। যেমন করোনা ভাইরাস থেকে করোনা রোগ, কিংবা টিটেনি থেকে টিটেনাস রোগ ইত্যাদি। এখন এই রোগের এমন আজব নাম শুনেই সকলে অবাক। তবে বিশেজ্ঞরা জানাচ্ছেন রোগের নাম হয়েছে উপসর্গ থেকে। লাল লাল ক্ষুদ্রাকৃতি ফোস্কাগুলি টমেটোর মতোই দেখতে বলে সেখান থেকে এই নাম হতে পারে৷ যদিও এর তথ্যনির্ভর নামকরণের বিষয়ে বিশদে জানা যায়নি।

এই রোগের লক্ষণ কী?

জ্বর, সর্দি কাশি, অবিরাম নাক দিয়ে জল পড়া, বমি ভাব, পেটের সমস্যা, খেতে না চাওয়া, মুখে এবং গলায় ঘা – এই সব কিছুই টমেটো ফ্লু এর লক্ষণ। চিকিৎসক মহলের একাংশ বলছেন শিশুদের স্কুল খোলার পর এই রোগ মাত্রাতিরিক্ত ভাবে ছড়িয়ে পড়ছে। গায়ে হাতে ফোস্কা দেখা যাচ্ছে। বিশেষজ্ঞদের পরামর্শ, উপসর্গ দেখা দিলেই অবিলম্বে ডাক্তারি পরামর্শ নিতে হবে।


Previous articleরাষ্ট্রপতি নির্বাচনে ক্রস ভোটিং নয়, আজ সিপিএমের পলিটব্যুরো বৈঠক
Next articleপ্রতিষ্ঠানকে সামাজিক দায়বদ্ধতার কথা মনে রাখতে হবে : মলয় ঘটক