মোদির সরকার ফেলতে ৩০ লক্ষ টাকা নিয়েছিলেন তিস্তা, হলফনামা গুজরাট পুলিশের

গতমাসে সমাজকর্মী তিস্তা শেতলবাদকে(Teesta Setalvad) গ্রেফতার করেছিল গুজরাট পুলিশ(Gujrat Police)। সুপ্রিম কোর্টে(Supreme Court) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) বিরুদ্ধে গুজরাট দাঙ্গা (Gujarat riot) মামলা নিয়ে পুনরায় তদন্ত করার আরজি হওয়ার পরদিনই আটক করা হয় তাঁকে। এবার তাঁর বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনল হল গুজরাট পুলিশের বিশেষ তদন্তকারী দল। অভিযোগ, গুজরাতের বিজেপি সরকারকে দুর্বল করার জন্য প্রয়াত কংগ্রেস নেতা আহমেদ প্যাটেলের থেকে নাকি ৩০ লক্ষ টাকা নিয়েছিলেন তিনি। আহমেদাবাদ দায়রা আদালতে হলফনামা দিয়ে এমনটাই অভিযোগ তোলা হয়েছে।

গুজরাত পুলিশের বিশেষ তদন্তকারী দলের তরফে দায়ের করা হলফনামায় বলা হয়েছে, নরেন্দ্র মোদী মুখ্যমন্ত্রী থাকাকালীন ২০০২ সালের গোধরা-কাণ্ডের পর গুজরাত সরকারকে নড়বড়ে করতে কংগ্রেস নেতা প্যাটেলের সঙ্গে বৃহত্তর ষড়যন্ত্রের অংশীদার ছিলেন তিস্তা। সে জন্য আর্থিক সহায়তাও পেয়েছিলেন তিনি। হলফনামায় আরও দাবি করা হয়েছে, তিস্তা দিল্লিতে গিয়ে সেই সময় কেন্দ্রে ক্ষমতায় থাকা দল কংগ্রেসের নেতাদের সঙ্গে বৈঠকও করেছিলেন। সেখানেই আলোচনা হয়েছিল, কোন কোন বিজেপি নেতার নাম এই দাঙ্গা মামলায় থাকবে। পাশাপাশি মামলার আরেক সাক্ষীর দাবি, ২০০৬ সালে তিস্তা কংগ্রেসের কাছে আরজি জানিয়েছিলেন, তাঁকে রাজ্যসভার সদস্য করার জন্য।

এদিকে সিটের অভিযোগ পুরোপুরি উড়িয়ে দিয়েছে কংগ্রেস। তাদের অভিযোগ, তদন্তকারী দল তথা সিট পুরোপুরি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এমন কথা বলছে। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, “সিট তাদের রাজনৈতিক প্রভুদের কথা নাচছে আর সেটাই বলছে যেটা তাদের বলতে বলা হচ্ছে। আমরা জানি, এর আগে তৎকালীন মুখ্যমন্ত্রীকে ‘ক্লিন চিট’ দেওয়ার কারণে কীভাবে এক সিট প্রধানকে উপহারস্বরূপ কূটনৈতিক সফরে পাঠানো হয়েছিল।”

ঘটনাচক্রে, ২০০২-এর গোধরা পরবর্তী গুজরাত দাঙ্গায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে দীর্ঘ দিন রয়েছেন তিস্তা। তাঁদের আইনি সহায়তাও দিয়েছেন তিনি। গত ২৫ জুন গুজরাত পুলিশের জঙ্গিদমন শাখার (এটিএস) হাতে তিস্তার গ্রেফতারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জও। ফলে আন্তর্জাতিক মঞ্চে প্রধানমন্ত্রী মোদির সরকার কিছুটা অস্বস্তিতে পড়েছে বলেই মনে করা হচ্ছে।


Previous articleঅভিনব! জঙ্গলমহলের মাটিতে দাঁড়িয়ে কলকাতার পুজোর ‘জঙ্গলকন্যা’ থিম উদ্বোধন
Next articleআধুনিক ফেডারালিজম: আলোচনা সভায় বিজেপিকে ধুয়ে দিলেন কপিল সিব্বল-মলয় ঘটক