Hair Care: বর্ষায় চুলের সমস্যা? হাতের কাছেই মিলবে সমাধান!

ড্যানড্রাফের সমস্যা, চুল অতিরিক্ত রুক্ষ হয়ে যাওয়া, চুলের গোড়া তেলতেলে থাকা এসব নিয়ে ছেলে এবং মেয়ে উভয়েই সমস্যায় পড়েন। অনেকেই আবার বিজ্ঞাপনের চক্করে পড়ে বাজার থেকে নানা ধরণের তেল বা প্যাক কিনে আনেন ব্যবহারের জন্য।

বর্ষা (Monsoon) মানেই শারীরিক নানা সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। পেটের গোলমাল থেকে শুরু করে ত্বকের সমস্যা, বাদ যায় না কিছুই। তার মধ্যেই চিন্তা বাড়ায় চুলের সমস্যা। কখনও বৃষ্টি কখনও রোদ,বর্ষা মানেই খুশকি আর স্ক্যাল্পে সমস্যা। আর এই সবের পরিণাম চুল পড়া (Hair Fall)। তাই এই সময়ে চুলের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ড্যানড্রাফের (Dandruff) সমস্যা, চুল অতিরিক্ত রুক্ষ হয়ে যাওয়া, চুলের গোড়া তেলতেলে থাকা এসব নিয়ে ছেলে এবং মেয়ে উভয়েই সমস্যায় পড়েন। অনেকেই আবার বিজ্ঞাপনের(Advertisement) চক্করে পড়ে বাজার থেকে নানা ধরণের তেল বা প্যাক কিনে আনেন ব্যবহারের জন্য। এতে যেমন পকেট ফাঁকা হয় ঠিক তেমনি কেমিক্যাল প্রয়োগের নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যেতে পারে। তবে সমস্যার সমাধান যদি হাতের কাছে নিজের ঘরেই থাকে, তাহলে কেমন হয়?

সহজেই কিছু ঘরোয়া পদ্ধতি (Domestic method) ব্যবহার করে এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন আপনি। অল্প কিছু উপকরণ ব্যবহার করেই এই প্যাক তৈরি করতে পারবেন আপনি।

উপকরণ: লেবুর রস, ১ টেবিল চামচ শিকাকাই পাউডার, ১ টেবিল চামচ আমলকি পাউডার, ১ টেবিল চামচ মেথি পাউডার এবং পরিমাণ মতো দই

পদ্ধতি: সবার আগে একটু গরম জল রেডি করুন। এরপর আমলকি ও শিকাকাই পাউডার উষ্ণ গরম জলে ফেলে ভালো করে মিশিয়ে নিন । মিশ্রণটিকে ওই অবস্থায় সারা রাত রেখে দিন। পরের দিন সকালে এর মধ্যে দই মিশিয়ে ভালো করে নেড়ে ঘণ্টা খানেক রেখে দিন। এক ঘণ্টা পরে মেথি পাউডার মেশান। এবার পুরো মিশ্রণটি ভাল করে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে ফেলুন। এক থেকে দেড় ঘণ্টা রাখার পরে আয়ুর্বেদিক কোনও শ্যাম্পু (Shampoo) দিয়ে ভাল করে ধুয়ে নিন।

সপ্তাহে একবার করে একমাস এই পদ্ধতি ব্যবহার করে দেখুন, উপকার পাবেন। কারণ এই মিশ্রনে ব্যবহৃত শিকাকাইতে প্রচুর পরিমাণে ভিটামিন A,C,D,E এবং ভিটামিন K থাকে। এর ফলে চুলের ফলিকল ভালো থাকে। যার জেরে দ্রুত চুল বাড়ে এবং গোড়া থেকে মজবুত হয়। খুশকি দূর করতেও এটি কার্যকরী। পাশাপাশি আমলকিতে ভিটামিন Cএবং ফ্যাটি অ্যাসিড থাকে, যা চুল পড়া কমায়। লেবু এমনিতেই একটি প্রাকৃতিক হেয়ার কন্ডিশনার যা খুশকি (Dandruff) দূর করে এবং চুল পড়া কমায়। আর লেবুর রোগ প্রতিরোধক ক্ষমতা সম্পর্কে সকলেই অবগত। আর যেহেতু দইতে প্রচুর প্রোটিন থাকে আর তার সঙ্গে মেশে জিঙ্ক (Zinc), এর ফলে খুশকি কমে যায়।

তাহলে এই ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে চুলের স্বাস্থ্য ভালো রাখুন।


Previous articleবিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে শ্রীশঙ্কর থামলেন সপ্তম স্থানে
Next articleভরসা নেই দলের! রাষ্ট্রপতি নির্বাচনে আগের দিন থেকে হোটেল-বন্দি বিজেপি বিধায়করা