একুশে সমাবেশের নিরাপত্তায় কোনও ফাঁকফোকর নয়, ধর্মতলায় মঞ্চ পরিদর্শনে নগরপাল

ধর্মতলায় ভিক্টরিয়া হাউসের সামনে মূল মঞ্চ তৈরির কাজ একেবারে শেষপর্যায়ে। সেজে উঠেছে গোটা শহর কলকাতা ও শহরতলী। ২১ জুলাই লক্ষাধিক মানুষের রেকর্ড জমায়েত হবে। সাধারণ মানুষের পাশাপাশি থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ ভিভিআইপি নেতা-নেত্রীরা

জন বিস্ফোরণের অপেক্ষা মাত্র ৪৮ ঘন্টার। শুরু হয়ে গিয়েছে কাউন্ট-ডাউন। দূরের জেলাগুলি থেকে ভিড় বাড়তে শুরু করেছে সল্টলেক সেন্ট্রাল পার্ক ও কসবার গীতাঞ্জলি স্টেডিয়ামে। কমপক্ষে ২৫ হাজার মানুষের থাকার ব্যবস্থা করা হয়েছে গীতাঞ্জলি স্টেডিয়ামে। কালীঘাটের বাড়ি থেকে আলিপুরের যে রাস্তা দিয়ে মুখ্যমন্ত্রীর কনভয় সভামঞ্চে যাবে, ২১ জুলাই উপলক্ষে সেই রাস্তার দু’ধারও সাজানো হয়েছে।

এদিকে ধর্মতলায় ভিক্টরিয়া হাউসের সামনে মূল মঞ্চ তৈরির কাজ একেবারে শেষপর্যায়ে। সেজে উঠেছে গোটা শহর কলকাতা ও শহরতলী। ২১ জুলাই লক্ষাধিক মানুষের রেকর্ড জমায়েত হবে। সাধারণ মানুষের পাশাপাশি থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ ভিভিআইপি নেতা-নেত্রীরা। তাই নিরাপত্তা নিয়ে বাড়তি সতর্ক পুলিশ প্রশাসন।

তার আগে আজ, মঙ্গলবার ধর্মতলায় একুশে জুলাইয়ের সমাবেশের মঞ্চ ঘুরে দেখলেন নগরপাল বিনীত গোয়েল-সহ কলকাতা পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা। মূল মঞ্চ-সহ গোটা এলাকা পায়ে হেঁটে ঘুরে দেখেন তাঁরা। নিরাপত্তায় যাতে কোনওরকম ফাঁকফোকর না থাকে, সেদিকটি খতিয়ে দেখেন তাঁরা।

 

এবার মঞ্চ তৈরি বিগত বছরগুলোর থেকে অনেকটাই বড়। এবার তিনটি মঞ্চ করা হচ্ছে। সবমিলিয়ে প্রায় ৫০০ জনের মতো। রেকর্ড জমায়েত নিশ্চিত, তাই তৃণমূল কর্মী-সমর্থকরা, যাঁরা মঞ্চের কাছাকাছি পৌঁছনোর সুযোগ পাবেন না, তাঁদের সুবিধের জন্য গোটা ধর্মতলা-পার্কস্ট্রিট চত্বরজুড়ে প্রচুর জায়ান্ট স্ক্রিন লাগানো হয়েছে।

অন্যান্যবারের মতো এবারও হাওড়া স্টেশন, শিয়ালদহ স্টেশন, শ্যামবাজার, সল্টলেক, হাজরা রোড ধরে থেকে একের পর এক মিছিল ঢুকবে। কোভিড প্রটোকল মেনে যাতে গোটা সমাবেশ করা যায় তার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে দেওয়া হবে মাস্ক, স্যানিটাইজার। থাকবে মেডিক্যাল ক্যাম্প।

কলকাতা ট্রাফিক পুলিশের পক্ষ থেকেও সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শহরের একাধিক রাস্তা ওইদিন সারা দিনের জন্য ওয়ান ওয়ে ঘোষণা করা হয়েছে।

একনজরে ২১ জুলাই কলকাতার কোন কোন রাস্তা One Way দেখে নিন

উত্তর থেকে দক্ষিণ আমহার্স্ট স্ট্রিট

কেশব সেন স্ট্রিট থেকে বিবেকানন্দ রোড পর্যন্ত দক্ষিণ থেকে উত্তর বিধান সরণি

দক্ষিণ থেকে উত্তর কলেজ স্ট্রিট

উত্তর থেকে দক্ষিণ ব্রেবোর্ন রোড

হেয়ার স্ট্রিট থেকে রাজা উডমন্ট স্ট্রিট পর্যন্ত দক্ষিণ থেকে উত্তর স্ট্র্যান্ড রোড

পূর্ব থেকে পশ্চিম বি বি গাঙ্গুলি স্ট্রিট

দক্ষিণ থেকে উত্তর বেন্টিঙ্ক স্ট্রিট

পশ্চিম থেকে পূর্ব নিউ সিআইটি রোড

বি কে পাল অ্যাভিনিউ থেকে লালবাজার পর্যন্ত দক্ষিণ থেকে উত্তর রবীন্দ্র সরণি


Previous article১৯ ভারতীয় শ্রমিক নিখোঁজ চিন সীমান্তে, সকলের মৃত্যুর আশঙ্কা
Next articleSourav Ganguly: ফের করোনায় আক্রান্ত সৌরভ গঙ্গোপাধ্যায়ের মা নিরূপা গঙ্গোপাধ্যায়