SEZ অঞ্চলে সর্বাধিক একবছরের ওয়ার্ক ফর্ম হোমের অনুমোদন কেন্দ্রের

করোনা (Covid-19) অতিমারির (Pandamic) আবহে অন্যান্য দেশের মতো এদেশেও প্রথম বাড়ি থেকে কাজ বা Work from Home চালু হয়। বেশ কিছুদিন ধরেই বিভিন্ন সংস্থা ওয়ার্ক ফ্রম হোম নীতি চালু করার দাবি জানিয়ে আসছিল, বলে জানিয়েছে শিল্প ও বাণিজ্য মন্ত্রক (Central Ministry)। সেই দাবির কথা মাথায় রেখেই ২০০৬ এ স্পেশাল ইকোনমিকস রুল-এ ৪৩-এর এ ধারায় সারা দেশের এসইজেডগুলির (SEZ) জন্য নীতি নিল কেন্দ্র।

কি সেই নীতি? মঙ্গলবার ওয়ার্ক ফর্ম হোম সংক্রান্ত নির্দেশিকায় শিল্প ও বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, ‘স্পেশাল ইকোনমিক জোন’ বা SEZ-এর আওতায় থাকা সংস্থার কর্মচারীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ কাজ করার সর্বোচ্চ সীমা এক বছর। পাশাপাশি মোট কর্মচারীর ৫০ শতাংশের জন্য এই নিয়োম করা যাবে।

আরও পড়ুনঃ প্রয়োজনে গাছ তলায় স্কুল, বিপজ্জনক বাড়িতে চলবে না ক্লাস: জানালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

নতুন এই নিয়ম চালু হলে সংস্থার শুধু স্থায়ী কর্মীরাই নয়, চুক্তিভিত্তিক কর্মীরাও ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে পারবেন। পাশাপাশি যে সমস্ত কর্মচারীরা শারীরিক ভাবে অক্ষম তাঁদেরও এই তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে। এসইজেড এলাকায় ওয়ার্ক ফর্ম হোম বা বাড়ি থেকে কাজ করার মেয়াদ বর্তমানে এক বছরের সময়সীমা বেঁধে দেওয়া হল। তবে ভবিষ্যতে বিশেষ অনুমতির ভিত্তিতে তা বাড়ানো যাবে বলেও জানানো হয়েছে বানিজ্য মন্ত্রকের ওই নির্দেশিকায়।

 

 

Previous articleএকুশের সমাবেশে খাদির তৈরি বিশেষ ড্রেস কোড তৃণমূলের