স্বস্তিতে রাজ্য, এসএসসির শিক্ষক নিয়োগের এক গুচ্ছ মামলা খারিজ শীর্ষ আদলতে

২০১১ সালে এসএসসি-র দ্বাদশ রিজিওনাল সিলেকশন টেস্টে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪৬ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল। ২০১২ সালে নিয়োগ পরীক্ষা হয়েছিল। ইন্টারভিউ শেষে ৩৬ হাজার ১৪০ জন প্রার্থীর প্যানেল প্রকাশ করে কমিশন।

Supreme Court

স্বস্তিতে রাজ্য।এসএসসির শিক্ষক নিয়োগ সংক্রান্ত এক গুচ্ছ মামলা খারিজ করে দিল শীর্ষ আদলত। স্কুল সার্ভিস কমিশনে নিয়োগের প্যানেল ঘিরে একাধিক অনিয়মের অভিযোগ নিয়ে মামলা হয় কলকাতা হাইকোর্টে।এখনও একাধিক মামলা বিচারাধীন। এই অবস্থায় শিক্ষা ক্ষেত্রে নিয়োগের বিষয়ে সুপ্রিম কোর্ট থেকে বৃহস্পতিবার সুখবর পেল রাজ্য। ২০১১ সালে এসএসসি-র দ্বাদশ রিজিওনাল সিলেকশন টেস্টে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪৬ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল। ২০১২ সালে নিয়োগ পরীক্ষা হয়েছিল। ইন্টারভিউ শেষে ৩৬ হাজার ১৪০ জন প্রার্থীর প্যানেল প্রকাশ করে কমিশন।

আরও পড়ুন- Cossipore: অমানবিক! বেতন বাকি থাকায় স্কুলে আটক নার্সারি পড়ুয়া

২০১৩ সালে কাউন্সেলিং শুরু হয়। তখন ২৯ হাজার ৫৭৫ জন শিক্ষক নিয়োগ হয়েছিল। তারপর হঠাৎ করেই ২০১৪ সালে স্কুল সার্ভিস কমিশন কাউন্সেলিং বন্ধ করে দেয়। প্যানেলে নাম থাকলেও যাদের নিয়োগ হয়নি তাদের একাংশ প্রথমে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ও পরে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন। হাইকোর্টের রায় তাঁদের পক্ষে না যাওয়ায় সুপ্রিম কোর্টে স্পেশ্যাল লিভ পিটিশন দাখিল করেন। কিন্তু শীর্ষ আদালত, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ওই মামলা ফেরত পাঠায়। সেই বেঞ্চ আবার সিঙ্গল বেঞ্চে পাঠায় মামলাটি। শেষ পর্যন্ত ‘কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ঘুরে সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা বন্দোপাধ্যায় ও বিচারপতি জেকে মাহেশ্বরীর বেঞ্চে মামলাটির শুনানি চলছিল।

বৃহস্পতিবার স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানান, এসএসসি-র আইনজীবী কুণাল মিমানি এ দিন দুপুরে ফোন করে “আমাকে জানান, ‘দ্বাদশ আরএলএসটি সংক্রান্ত যে সব এসএলপি এত দিন সুপ্রিম কোর্টে চলছিল, সেগুলি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।’ স্বভাবতই স্বস্তিতে কমিশন।

 

 

Previous articleকয়লাকাণ্ডে অভিযুক্ত বিনয়-বিকাশের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত ইডির
Next articleNational Award 2022: জাতীয় পুরস্কারে দক্ষিণী সিনেমার আধিপত্য, সেরা বাংলা ছবি ‘অভিযাত্রিক’