চিন্তা বাড়াচ্ছে মাঙ্কিপক্স, আলোচনায় বসল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার চতুর্থ ঢেউয়ের মাঝেই উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স। এই রোগকে বিশ্ব-বিপর্যয় হিসেবে চিহ্নিত করা হবে কি না, তা নিয়ে আলোচনায় বসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র বিশেষ আপৎকালীন কমিটি । এইনিয়ে দ্বিতীয় বারের জন্য বৈঠকে বসল হু।

আরও পড়ুন:করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট, রয়েছে মৃদু উপসর্গ

২০২০ সালে কোভিড অতিমারি গোটা বিশ্বে বিপর্যয় নিয়ে এসেছিল। কম বেশি সব দেশেই করোনার জেরে ছিল মৃত্যুমিছিল। যদিও মাঙ্কিপক্সের ক্ষেত্রে ছবিটা কিছুটা আলাদা। আফ্রিকা মহাদেশে ইতিমধ্যেই মহামারী ঘোষণা হয়েছে। জরুরী পরিস্থিতি হিসেবে দেখা হচ্ছে এই সংক্রমণকে। কিন্তু ইউরোপ, উত্তর আমেরিকা ও অন্য দেশগুলিতে মাঙ্কিপক্সের তুলনায় কম ক্ষতিকারক রূপটি দেখা গিয়েছে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এই সব জায়গায় পরিস্থিতি তেমন গুরুতর নয়।

ইউরোপ, উত্তর আমেরিকা ও অন্য দেশগুলিতে গত মে মাস থেকে মাঙ্কিপক্স সংক্রমণ দেখা গিয়েছে, মূলত সমকামী ও উভকামী পুরুষদের মধ্যে। স্পেন ও বেলজিয়ামের মতো ধনী দেশে এই রোগ ছড়িয়েছে যৌন সম্পর্কের মাধ্যমে। যদিও বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মধ্য ও পশ্চিম আফ্রিকার কিছু অংশে মাঙ্কিপক্স কয়েক দশক ধরেই রয়েছে। গ্রামীণ এলাকায় জংলি পশুদের থেকে মানুষের দেহে সংক্রমণ ঘটতে দেখা যায়।

ইতিমধ্যেই আফ্রিকায় মাঙ্কিপক্সের জেরে পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক। গোটা বিশ্বে মাঙ্কিপক্স সংক্রমিতের সংখ্যা কমপক্ষে ১৫ হাজার। আফ্রিকার অভিযোগ,  বেশিরভাগ টিকা যাচ্ছে আমেরিকা, ব্রিটেন, কানাডা ও অন্য ধনী দেশগুলিতে।আফ্রিকা একটি টিকাও পায়নি। অথচ সেখানেই মহামারী দেখা দিয়েছে। ইতিমধ্যেই ৭০ জনের বেশি প্রাণ হারিয়েছেন। ধনী দেশগুলিতে কিন্তু এখনও কোনও মৃত্যুর খবর নেই।






Previous articleToday market price : ‌‌আজকের বাজার দর
Next articleসাতসকালে পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি সহ ১৩ জায়গায় ইডির হানা