৬ মাসের মধ্যে বাতিল ১৫ বছরের পুরনো গাড়ি, নির্দেশ গ্রিন ট্রাইব্যুনালের

এবার কলকাতা এবং হাওড়া এই দুই জেলার জন্য নির্দেশ দিল গ্রিন ট্রাইব্যুনাল। জানা যাচ্ছে দূষণ নিয়ন্ত্রণের জন্য বিএস-৪-এর গাড়ি বাতিলের নির্দেশ কার্যকরী করার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে বিএস-৪-এর (BS-4) বদলে এবার কলকাতা ও হাওড়ায় চলবে বিএস-৬ (BS-6)গাড়ি।

পরিবেশ দূষণ আটকাতে এবার বড় পদক্ষেপ করার নির্দেশ দিল ‘ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল’ (National Green Tribunal)। আগামী ৬ মাসের মধ্যে ১৫ বছরের পুরনো সব গাড়ি বাতিল করার কথা জানাল ‌ট্রাইব্যুনাল। ইতিমধ্যেই রাজ্য সরকারকে (Government of West Bengal)প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এমনকি পুলিশের সঙ্গে সমন্বয় রেখে অ্যাকশন প্ল্যান (Action Plan) তৈরির নির্দেশ দেওয়া হল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে (Pollution Control Board)।

১৫ বছরের পুরনো গাড়ি তা সে ব্যক্তিগত ও বাণিজ্যিক, সেই সব গাড়ি বাতিলের নির্দেশ দিল গ্রিন ট্রাইব্যুনাল। এবার সময়সীমা বেঁধে দেওয়া হল। আগামী ৬ মাসের মধ্যেই এই কাজ সম্পন্ন করতে হবে। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ যে সাম্প্রতিক রিপোর্ট পেশ করেছে তাতে ক্রমবর্ধমান দূষণের জেরে বিপদ বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পরিবেশবিদরা । এর আগেও রাজ্য সরকারের তরফ থেকে পুরনো গাড়ি বাতিল নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়। সেই মতো মে মাসের শুরু থেকেই মেয়াদ উত্তীর্ণ হওয়া গাড়ির মালিকদের নোটিস পাঠাতে শুরু করে পরিবহন দফতর। বাণিজ্যিক এবং ব্যক্তিগত, দু’‌ধরনের গাড়িই আছে সেই তালিকায়।এবার কলকাতা এবং হাওড়া এই দুই জেলার জন্য নির্দেশ দিল গ্রিন ট্রাইব্যুনাল। জানা যাচ্ছে দূষণ নিয়ন্ত্রণের জন্য বিএস-৪-এর গাড়ি বাতিলের নির্দেশ কার্যকরী করার কথা বলা হয়েছে। সেক্ষেত্রে বিএস-৪-এর (BS-4) বদলে এবার কলকাতা ও হাওড়ায় চলবে বিএস-৬ (BS-6)গাড়ি। পাশাপাশি শব্দ দূষণ , অনিয়ন্ত্রিত মাইক বাজান রুখতে সাউন্ড লিমিটার বসানর চিন্তা ভাবনাও করা হচ্ছে। এছাড়াও কঠিন বর্জ্য পদার্থ নিষ্কাশনের জন্য দরকার উপযুক্ত অ্যাকশন প্ল্যান (Action Plan), বলছে গ্রিন ট্রাইব্যুনাল। এই সব ক্ষেত্রেই সরকারকে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং পুলিশের সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করার কথা বলা হয়েছে।


Previous articleবিরোধীদের কণ্ঠরোধ! ৭ তৃণমূল সহ রাজ্যসভার ১৯ সাংসদ সাসপেন্ড
Next articleশোভনের মদতেই হঠাৎ পার্থর বিরুদ্ধে বিস্ফোরক বৈশাখী! তুঙ্গে জল্পনা