তলানিতে ইডির পারফর্মেন্স গ্রাফ, জোরালো হচ্ছে বিরোধীদের অভিযোগ

১৭ বছরে দায়ের মোট ৫৪২২ মামলা, কিন্তু দোষী সাব্যস্ত মাত্র ২৩। মঙ্গলবার ইডি সম্পর্কে এমনই আশ্চর্যজনক তথ্য সামনে আনলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী (Pankaj Chowdhury)। সম্প্রতি লোকসভায় এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী জানান, গত ১০ বছরে আর্থিক তছরুপের ঘটনা সবথেকে বেশি প্রকাশ্যে এসেছে ২০২০-২০২১ অর্থবর্ষে। দায়ের হয়েছে ১ লক্ষ ৪ হাজার ৭০২ কোটি টাকার দুর্নীতির অভিযোগ। এর মধ্যে ৯৯২ মামলায় চার্জশিট দাখিলের ফলে উক্ত ২৩ জনের থেকে উদ্ধার হয়েছে আনুমানিক ৮৭০ কোটি টাকা। আর ইডির বিরুদ্ধে (Enforcement Directorate) কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর এমন বক্তব্যের পর শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।

গত শনিবারই স্কুল শিক্ষক নিয়গে দুর্নীতির অভিযোগে পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) গ্রেফতার করে ইডি। আপাতত তিনি ইডির হেফাজতেই রয়েছেন। অন্যদিকে একাধিক মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের টানা জেরার মুখে পড়তে হচ্ছে কংগ্রেসের (Congress) হাই কম্যান্ডকেও। যদিও আন্তর্জাতিক মাদক ও অর্থ পাচার প্রতিরোধের জন্য ইডিকে আনা হয়েছিল কিন্তু পরবর্তীকালে এই পরিধি বাড়ে।
ইডির এমন পারফরম্যান্স গ্রাফ দেখে কটাক্ষ করছে বিরোধীরা। তাদের দাবি বর্তমানে কেন্দ্রীয় সরকারের ‘অস্ত্র’ ইডি ও সিবিআই। আর তাদেরই এমন অবস্থা। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)-সহ তৃণমূল নেতৃত্ব কেন্দ্রীয় সরকার ইডি, সিবিআই-কে দিয়ে বিরোধীদের হেনস্থা করে বলে অভিযোগ করেন। একই সঙ্গে মমতা বলেন, রবীন্দ্রনাথের নোবেল পুরস্কার সহ বিভিন্ন মামলার তদন্ত দীর্ঘদিন পরেও শেষ করতে পারেনি সিবিআই। ইডি-র বিরুদ্ধেও দীর্ঘসূত্রিতার অভিযোগ রয়েছে। এবার বিরোধীদের হাতে নয়া অস্ত্র তুলে দিলেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী নিজেই।

আরও পড়ুন- চিনের উপর চাপ বাড়াতে লাদাখ সীমান্তে S-400 মিসাইল বসাচ্ছে ভারত

 

Previous articleচিনের উপর চাপ বাড়াতে লাদাখ সীমান্তে S-400 মিসাইল বসাচ্ছে ভারত
Next articleবিশ্রামের পর ইচ্ছে, বারুইপুরে পার্থ-অর্পিতার আরও এক বাগানবাড়ির সন্ধান দিলেন স্থানীয়রা