চিনের উপর চাপ বাড়াতে লাদাখ সীমান্তে S-400 মিসাইল বসাচ্ছে ভারত

বারবার সীমান্ত লঙ্ঘন করার চেষ্টা করছে চিন। চাপ বাড়াতে লাদাখ সীমান্ত (India China Border) বরাবর রুশ মিসাইল ডিফেন্স সিস্টেম বসাতে চলেছে ভারত। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, আগামী দু-তিন মাসের মধ্যেই অ্যাকচুয়াল লাইন অফ কন্ট্রোলে (LAC) অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র S-400 বসাতে চলেছে ভারত। লাদাখের (Ladakh) সীমান্ত বরাবর এই উচ্চ ক্ষমতা সম্পন্ন প্রতিরক্ষা সরঞ্জাম বসানোর ফলে সেনা-কর্মীদের মনোবল অনেক বাড়বে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

লাদাখের কাছে মাঝে মাঝেই সীমা অতিক্রম করে নোফ্লাই জোনে ঢুকে পড়ছে চিনা যুদ্ধ বিমান ও ড্রোন। বারবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করছে, তারই পরিপ্রেক্ষিতে ভারতের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।
সূত্রের খবর, গত কয়েক মাসে শুধু লাদাখ নয়, অরুণাচল সীমান্তেও গতিবিধি বাড়িয়েছে লাল ফৌজ। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর আরও বেশি বাহিনী মোতায়েন করেছে তারা। এই পরিস্থিতিতে চিনকে চাপে রাখতে ভারতীয় সীমান্তে নিজেদের সামরিক ব্যবস্থা ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর।

গত বছর ডিসেম্বরে রাশিয়া থেকে কেনা S-400 প্রতিরক্ষা ব্যবস্থা ভারতের হাতে প্রথম আসে। সেসময় পাকিস্তান ও চিনকে একযোগে জবাব দিতে দেশের উত্তরপশ্চিম সীমান্তে বসানো হয় ওই ক্ষেপণাস্ত্র। দ্বিতীয় পর্যায়ে অবশ্য একেবারে সরাসরি চিনের মোকাবিলায় অত্যাধুনিক S-400-কে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে রুশ অস্ত্র কেনার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা। কিন্তু এই মিসাইল সিস্টেমটি কেনার ব্যাপারে ভারতকে আলাদা করে ছাড়পত্র দিয়েছে। মার্কিন ক্যাটসা আইন অনুসারে, যদি কোনও দেশ রাশিয়া থেকে নিরাপত্তা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অস্ত্র কেনে, তাহলে সেই দেশের উপরে নিষেধাজ্ঞা চাপানো হবে। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতিতে চিনের আগ্রাসন ঠেকাতে শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে ভারতকে। সেই কথা মাথায় রেখেই আমেরিকার সংসদে আইন সংশোধন করে এই বিশেষ ছাড় দেওয়া হয়েছে ভারতকে।

লাদাখ ও অরুণাচলকে নিশানায় রেখে আগেভাগেই চিন অধিকৃত তিব্বতে দুটি S-400 স্কোয়াড্রন মোতায়েন করেছে বেজিং। ঠিক সেই সময় ভারতের হাতে আসছে এই অত্যাধুনিক এস ৪০০ ক্ষেপনাস্ত্র। যা একদিকে দেশের সেনাকর্মীদের মনোবল বাড়াবে এবং অন্যদিকে চাপে রাখবে লালফৌজকেও।

আরও পড়ুন- চিন-পাকিস্তান করিডোরে তৃতীয় দেশকে সামিলের চেষ্টা, কড়া সমালোচনা ভারতের

Previous articleআম দিয়ে ফেসপ্যাক! ত্বকের যত্নে কীভাবে ব্যবহার করবেন আম
Next articleতলানিতে ইডির পারফর্মেন্স গ্রাফ, জোরালো হচ্ছে বিরোধীদের অভিযোগ