শিল্পের জন্য জমি নিয়ে ফেলে রাখলে আইন করে অধিগ্রহণ করবে সরকার: মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী বলেন, কাউকে জমি দিলে সেখানে শিল্প করতে হবে। শিল্প না করে ফেলে রাখলে আইনে পরিবর্তন এনে সেই জমি অধিগ্রহণ করবে রাজ্য় সরকার।

রাজ্যের শিল্পোন্নয়নই এখন পাখির চোখ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বুধবার, উত্তরপাড়ায় মেট্রো কোচ কারখানার উদ্বোধনে রাজ্যের শিল্প বিকাশে বড় ঘোষণা করে করেন তিনি। হিন্দমোটরের হিন্দুস্তান মোটরসের (Hindustan Motors) প্রসঙ্গ তুলে মুখ্যমন্ত্রী বলেন, কাউকে জমি দিলে সেখানে শিল্প করতে হবে। শিল্প না করে ফেলে রাখলে আইনে পরিবর্তন এনে সেই জমি অধিগ্রহণ করবে রাজ্য সরকার।

বাম আমলে হিন্দুস্তান মোটরসকে হিন্দমোটরের ৭০০ একর জমি দেওয়া হয়েছিল। কিন্তু আখেরে কাজের কাজ কিছুই হয়নি। হিন্দ মোটরস গ্রুপ সেই জমি বিক্রি করে বাংলার এই জমি ছেড়ে চেন্নাইতে গিয়ে হাব তৈরি করে। এই বিষয় নিয়ে উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বলেন, জমি নিয়ে তা দিয়ে দালালি করা যাবে না। সেখানে শিল্প করতে হবে। ওই জমি নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে পদক্ষেপ গ্রহণ করতে বলেন। প্রয়োজনে নতুন আইন এনে রাজ্যে পড়ে থাকা জমির অধিগ্রহণ করবে রাজ্য সরকার।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আমি সবসময় বিবেকবানদের পক্ষে। বিত্তবানদের পক্ষে নই। তাই আমাকে ধমকে-চমকে কোনও লাভ নেই। এরপরই রাজ্যে বিনিয়োগকারী শিল্পপতিদের (Industrialist) ধন্যবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যে প্রায় ১.৬ লক্ষ শিল্পপতি দেশ ছেড়ে চলে গিয়েছেন। কিন্তু আমরা সবসময় শিল্পপতিদের সঙ্গেই আছি। আর সেই কারণে আমাদের সরকার ক্ষমতায় আসার পর রাজ্যে শিল্প বিনিয়গের রাস্তা সুগম হয়েছে।

হুগলির উত্তরপাড়ার হিন্দমোটরের জমিতেই টিটাগড় ওয়াগান ফ্যাক্টরির (Wagon Factory) উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একসময় উত্তরপাড়ার হিন্দমোটরের এই কারখানা ছিল বাংলার গর্ব। ইতালীয় সংস্থা ফায়ারমা, যেটি ইউরোপে রেল প্রকল্পগুলি সম্পাদন করছে, সেটি পুণে মেট্রোর জন্য ভারতের প্রথম অ্যালুমিনিয়াম কোচ তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ৷ তাদের সঙ্গে যৌথ উদ্যোগে এই কাজ শুরু হচ্ছে। যার সুফল দেখতে পাবে রাজ্যের মানুষ, এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

চলতি বছর থেকেই শুরু হবে কোচ বানানোর কাজ। বাংলার শিল্প সংস্থা টিটাগড় ওয়াগন বানাবে আধুনিক মানের মেট্রোর কোচ। আর তা বানানো হবে উত্তরপাড়াতেই। ইতালীয় প্রযুক্তির সঙ্গে ভারতের মেলবন্ধনে প্রথম রেল বানানো শুরু হতে চলেছে এখানেই। যার জেরে উৎসাহিত শিল্পমহল। এই কোচ ফ্যাক্টরি ঘিরে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই সব শিল্প ঘিরে চাকরি (Employment) হবে এলাকার ও এই রাজ্যের ছেলে-মেয়েদের।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, দেউচা পাঁচামিতে কয়লা উত্তোলন শুরু হয়ে গিয়েছে। সেই কয়লার মান অত্যন্ত উন্নত। রাজ্য সরকারের উন্নয়নমূলক প্রকল্পগুলি উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। জানান, তৃণমূল আমলে ২০০ টি ইন্ডাস্ট্রিয়াল পার্ক, ৪৩টি সুপার স্পেশালিটি হাসপাতাল, ৫২ টি কলেজ তৈরির হিসেবও জানিয়েছেন। দেশে যখন ৪০ শতাংশ বেকারত্ব বেড়েছে তখন, এ রাজ্যে ৫ শতাংশ বেকারত্ব কমেছে বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী।

 

 

 

Previous articleWeather forecast: বজায় থাকবে অস্বস্তি, জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা 
Next articleমধুচক্র চালানোর অভিযোগে গ্রেফতার মেঘালয়ের বিজেপির সহ-সভাপতি