অ্যাসিডিটি কমাতে এড়িয়ে চলুন জাঙ্কফুড, পেট খালি রাখবেন না

চিকিৎসকরা আরও জানিয়েছেন , কোভিড পরিস্থিতির প্রভাবে অ্যাসিডিটির প্রবণতা আমাদের শরীরে বেড়েছে।

কোনও কিছু খেলে অ্যাসিডিটি হচ্ছে, না খেলেও টক ঢেকুর আর গলা-বুক জ্বালার সমস্যা বড়ো নাকাল করছে? আপাতভাবে সমস্যাটা তেমন গুরুতর বলে মনে না-ও হতে পারে, কিন্তু যাঁরা ভুক্তভোগী, তাঁরা জানেন অ্যাসিড রিফ্লাক্সের ঝামেলা ঠিক কতটা ভোগাতে পারে। একটু সচেষ্ট হলেই কিন্তু সমস্যাটা নিয়ন্ত্রণে আনা সম্ভব।

এই বিষয়ে একটি আলোচনা সভায় তাদের বক্তব্য তুলে ধরেন চিকিৎসক মুকুল কুমার সাহা, অশোক রায়, কলকাতা লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট আশীষ বসাক, কিউরিক্সো হেলথ কেয়ারের কর্ণধার প্রবীর মজুমদার সহ বিশিষ্টরা।
কেন হয় এই অ্যাসিডিটি ? চিকিৎসকরা জানাচ্ছেন, হাইড্রোক্লোরিক অ্যাসিড শরীরের নীচের দিকে না নেমে যখন উপরে উঠে আসে তখনই অ্যাসিডিটি হয়।
যদি কারো পেটে বেশি পরিমাণে মেদ থাকে, দীর্ঘক্ষণ যদি খালি পেটে থাকেন , এক্সেসাইজ না করেন, বারে বারে বেশি পরিমাণে খান, সেক্ষেত্রে অ্যাসিডিটি হয়।
চিকিৎসকরা আরও জানিয়েছেন , কোভিড পরিস্থিতির প্রভাবে অ্যাসিডিটির প্রবণতা আমাদের শরীরে বেড়েছে।
এর থেকে প্রতিকারের উপায়ও জানিয়েছেন চিকিৎসকরা। তাদের মতে, টেনশন প্রত্যাহার করতে হবে, শরীরের মেদ কমাতে হবে । জাঙ্ক ফুড খাওয়া চলবে না, মদ্যপান থেকে দূরে থাকতে হবে । অনেকেই বলেন, ঠান্ডা দুধ খেলে অ্যাসিডিটি কমে যায়। তা মোটেও ঠিক নয় বলে জানিয়েছেন চিকিৎসকরা।

 

 

Previous article‘আমার বাড়িকে মিনি-ব্যাঙ্ক হিসেবে ব্যবহার করতেন পার্থ চট্টোপাধ্যায়’, ইডির কাছে দাবি অর্পিতার
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস