Delhi: শেষ হল তৃণমূলসহ সাসপেন্ডেড বিরোধী সাংসদদের ৫০ ঘণ্টার ধর্না অবস্থান

লাগাতার মূল্যবৃদ্ধি, জিএসটি নিয়ে আলোচনার দাবি করে এর বিরুদ্ধে এই সাংসদরা অবস্থান বিক্ষোভ শুরু করেন। সোমবার এবং মঙ্গলবার, অধিবেশন চলাকালীন হাউসে হট্টগোলের জন্য ২০ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছিল।

রোদ বৃষ্টি সব কিছুকে উপেক্ষা করে টানা ৫০ ঘণ্টার ধর্না অবস্থানে গান্ধী মূর্তির পাদদেশে বসেছিলেন তৃণমূল কংগ্রেস (TMC)সহ সাসপেন্ডেড বিরোধী সাংসদরা। আজ শুক্রবার দুপুর ১২.৩০ নাগাদ ৫০ ঘন্টা সম্পূর্ণ হওয়ার পর সংসদ চত্বরের গান্ধী মূর্তিতে মাল্যদান করেন তাঁরা। তারপর সেখান থেকে হেঁটে বিজয় চক (Vijaya Chalk) পর্যন্ত মিছিল করেন বলে জানা যায়। এরপর সমস্ত বিরোধী সাংসদদের পক্ষ থেকে বিজয় চকে সাংবাদিক সম্মেলন করেন টিরুচি শিবা (Tiruchi Shiva) এবং রামগোপাল যাদব (Ramgopal Yadav)।

জুলাইয়ের শেষে দিল্লির ভ্যাপসা গরমে টানা ৫০ ঘণ্টা খোলা আকাশের নিচে ধর্না অবস্থান শুরু হয় । বুধবার সকাল ১১টায় শুরু হয়ে সেই কর্মসূচী শেষ হল আজ শুক্রবার দুপুর ১২.৩০ নাগাদ। গান্ধী মূর্তিতে মাল্যদান এর পর, তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ দোলা সেন (Dola Sen)জানালেন, ” জাতির জনককে মাল্যদান করে এই আশীর্বাদ চেয়েছি যেন আমরা ভারতবাসীরাই শেষ কথা বলতে পারি দেশের জন্য।” ধর্নার দ্বিতীয় রাতে মশার কামড় থেকে বাঁচতে নিজেরাই মশারির ব্যবস্থা করে নিয়েছিলেন সাংসদরা। বৃহস্পতিবার ছিল ধর্নার দ্বিতীয় রাত। একাধিক সাংসদকেই খোলা আকাশের নিচে বিছানা পেতে, মশারির ভিতরে শুয়ে রাত কাটাতে দেখা যায়। বৃষ্টির কারণে কিছুক্ষণের জন্য যদিও সাংসদদের ধর্নাস্থল ছাড়তে হয়। মশা কামড়ে জেরবার সাংসদ গতকাল স্বাস্থ্যমন্ত্রীকে ট্যাগ করে ট্যুইট করেছিলেন। স্বাস্থ্যমন্ত্রীকে ট্যাগ করে তিনি লেখেন, “সংসদ কমপ্লেক্সে মশা আছে, কিন্তু বিরোধী সাংসদরা ভয় পায় না। ” লাগাতার মূল্যবৃদ্ধি, জিএসটি নিয়ে আলোচনার দাবি করে এর বিরুদ্ধে এই সাংসদরা অবস্থান বিক্ষোভ শুরু করেন। সোমবার এবং মঙ্গলবার, অধিবেশন চলাকালীন হাউসে হট্টগোলের জন্য ২০ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছিল। বুধবার সকাল ১১টায় রাজ্যসভায় বিরোধী দলের সাসপেন্ড সাংসদরা আজ দুপুর ১২.৩০ নাগাদ এই ধরনা প্রদর্শন শেষ করেন। সাসপেন্ড করা সাংসদের মধ্যে ৭ জন তৃণমূল, ৬ জন ডিএমকে, তিনজন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি, দুইজন সিপিআই(এম) এবং একজন আম আদমি পার্টি ও সিপিআই-এর একজন সাংসদ রয়েছেন।

এদিকে তীব্র বাদানুবাদের মধ্যে লোকসভা ও রাজ্যসভা – সংসদের দুই কক্ষই সোমবার পর্যন্ত মুলতবি করে দেওয়া হল। একদিকে, বিরোধী দলের সদস্যরা মূল্যবৃদ্ধি, জিএসটি এবং অগ্নিপথ নিয়োগ প্রকল্প নিয়ে আলোচনার জন্য চাপ দেন। অন্যদিকে,সদ্য রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া দ্রৌপদী মুর্মুকে (Draupadi Murmu)’রাষ্ট্রপত্নী’ বলে মন্তব্য করে বিতর্কে জড়িয়ে পড়া কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরীকে(Adhir Ranjan Chowdhury) ক্ষমা চাইতে হবে বলে সরকারের তরফ থেকে দাবি করা হয়। সব নিয়েই সরগরম সংসদ চত্বর। লোকসভা এবং রাজ্যসভা দুই কক্ষেরই অধিবেশন ফের শুরু হবে সোমবার সকাল ১১টায়।


Previous articleমেঘালয় বিজেপির রাজ্য সহ-সভাপতির আবাসন থেকে প্রচুর পরিমাণে বিস্ফোরক উদ্ধার
Next articleকালনায় তৃণমূল কর্মীর অস্বাভাবিক মৃত্যু, অভিযোগের তীর বিজেপির দিকে