পাহাড় প্রমাণ দুর্নীতিতে এবার ইডির স্ক্যানারে পার্থ ঘনিষ্ঠ বেশকিছু ছাত্রনেতা

পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায় এসএসসি দুর্নীতি কাণ্ডে গ্রেফতার হওয়ার পর থেকে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার চাকরিপ্রার্থীদের কাছ থেকে তোলা টাকা কীভাবে পার্থর কাছে পৌঁছে যেত তার সূত্র খুঁজছে তদন্তকারী সংস্থা ইডি।

তদন্তকারীরা জানতে চান কাদের মাধ্যমে কোনও কোনও জায়গা থেকে এই বিপুল পরিমাণ টাকা কোথায় যেত? কীভাবে অর্পিতার ফ্ল্যাটগুলিতে নিরাপদে পৌঁছে যেত কোটি কোটি নগদ? কে বা কারা এতো নৈপুণ্যতার সঙ্গে সেই টাকা পৌঁছে দিত? এখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে ইডির কাছে।

সূত্রের খবর, তদন্তকারীরা জানতে পেরেছেন, পার্থ ঘনিষ্ঠ বেশ কয়েকজন ছাত্রনেতার মাধ্যমে খুব গোপনীয়তার সঙ্গে এই কাজ করা হতো। ইডির স্ক্যানারে এবার সেই ছাত্রনেতারা। পার্থ ঘনিষ্ঠ পাঁচ ছাত্রনেতার আয়-ব্যয়ের ও সম্পত্তির খোঁজখবর নিতে শুরু করেছে ইডি। পার্থকেও এই বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এবং সেই সূত্র ধরেই ওই ছাত্রনেতাদের কাছে পৌঁছতে চাইছেন তদন্তকারীরা।

ইডি জানতে পেরেছে, ওই ছাত্রনেতাদের মধ্যে অন্তত দু’জনের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল পার্থ চট্টোপাধ্যায়ের।শুধু নাকতলার বাড়ি নয়, ছায়াসঙ্গীর মতো ওই দুই ছাত্রনেতা পার্থর সমস্ত কর্মসূচিতে থাকতো। যেখানেই পার্থ যেতেন, সেখানেই তাঁদের দেখা যেতো। সূত্র ধরে এবার ওই ছাত্রনেতাদের কাছে পৌঁছতে চাইছে ইডি।

অন্যদিকে, পার্থ বান্ধবী অর্পিতার ৩টি অ্যাকাউন্ট সিজ করেছে ইডি। পার্থ-অর্পিতার একাধিক ভুয়ো সংস্থার ৮টি অ্যাকাউন্ট সিজ করা হয়েছে। পার্থ-অর্পিতা এবং তাঁদের অত্মীয়দের অ্যাকাউন্টেরও খোঁজ নিচ্ছে ইডি। এই অ্যাকাউন্টগুলিতে বিভিন্ন সময়ে বেআইনি টাকা পাঠানো হয়েছে। এমনকী হাওয়ালার মাধ্যমেও বিপুল পরিমাণ টাকা পাঠানো হয়েছে বলে অভিযোগ।

আবার এ যেন কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে আসছে। এসএসসি দুর্নীতির তদন্ত যত গতি পাচ্ছে, ততই সামনে আনছে আরও বড় কেলেঙ্কারি। নিয়োগ দুর্নীতির পর এবার জমি কেলেঙ্কারি। শিক্ষার পর এবার উঠে আসছে শিল্প দফতরের নাম। অপসারিত হওয়ার আগে পর্যন্ত শিল্প দফতর ছিল পার্থর হাতে। তাঁর আমলে বহু বন্ধ কলকারখানা বা জলা জমি চলে গিয়েছে বৃহৎ রিয়েল এস্টেট সংস্থার হাতে। বদল করা হয়েছে সেগুলির চরিত্র। জমি মাফিয়ারা পর্যন্ত এই সুযোগে কিছু জায়গা হাতিয়েছে, এমনই দাবি করছে ইডি।


Previous articleSourav Ganguly: ফের ব্যাট হাতে নামতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়
Next articlePartha -Arpita: অর্পিতার ফ্ল্যাটে অসহায় অবস্থায় পড়ে আছে পার্থর ৯টি কুকুর!