“২-১৫ অগাস্ট নিজের ডিপি রাখুন জাতীয় পতাকা” ‘মন কি বাত’-এ আবেদন মোদির

প্রধানমন্ত্রী মন কি বাতের অনুষ্ঠানে জানিয়েছেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’-কে একটি গণআন্দোলনে পরিণত হতে দেখে তিনি আনন্দিত।

‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচির অধীনে ২ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত দেশবাসীর প্রোফাইল পিকচার হিসেবে থাক ভারতের জাতীয় পতাকার ছবি! রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর ৯১ তম পর্বে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের প্রস্তুতির কথা জানিয়েছেন। ভারতের স্বাধীনতা সংগ্রামের কথা স্মরণ করে মোদি জানান, সারা দেশে রেল স্টেশনগুলি, যেগুলি ভারতের স্বাধীনতা সংগ্রামীদের জন্য উৎসর্গীকৃত তা সাজানো হচ্ছে। প্রধানমন্ত্রী মন কি বাতের অনুষ্ঠানে জানিয়েছেন, ‘আজাদি কা অমৃত মহোৎসব’-কে একটি গণআন্দোলনে পরিণত হতে দেখে তিনি আনন্দিত। ৩১ জুলাই, শহিদ উধম সিংকেও শ্রদ্ধা জানিয়েছেন তিনি।
এদিন প্রধানমন্ত্রী জানান, ভারতে তৈরি খেলনার (Indian Toy Industry) চাহিদা বাড়ছে দেশে ও বিদেশে। কমেছে বিদেশ থেকে আসা খেলনার পরিমাণ। আগে চিন-সহ (China) বিভিন্ন দেশে থেকে বছরে ৩ হাজার কোটি টাকার খেলনা আসত। বর্তমানে ৭০ শতাংশ আমদানি কমেছে বলে দাবি করেন তিনি।

উলটো দিকে বেড়েছে ভারতে তৈরি খেলনার রফতানি। গত এক বছরে দেশে তৈরি ২ হাজার কোটি টাকার খেলনা বিদেশে রফতানি হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। দেশের মানুষকে দেশে তৈরি খেলনা কিনতে অনুরোধ করেন তিনি।এবারের মন কি বাতে পিভি সিন্ধু, নীরজ চোপড়া-সহ ভারতীয় খেলোয়াড়দের সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খেলোয়াড়দের অভিনন্দন জানান তিনি। চলতি কমনওয়েলথ গেমসের অংশগ্রহণ করা খেলোয়াড়দের সাফল্য কামনা করে শুভেচ্ছা জানান।
‘মন কি বাত’-এর ৯০ তম পর্বে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের ইতিহাসের অন্ধকার অধ্যায়, ১৯৭৫ সালের জরুরি অবস্থার কথা স্মরণ করে জানান, দেশবাসীর গণতান্ত্রিক মানসিকতাই শেষ পর্যন্ত জয়ী হয়েছিল৷ যারা জরুরি অবস্থার বিরুদ্ধে দাঁড়িয়েছিলেন তাদের সকলের প্রশংসা করেছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী জানান, জরুরি অবস্থার সময় সংবিধানের ২১ নং অনুচ্ছেদে নাগরিকদের যে জীবন এবং ব্যক্তিগত স্বাধীনতার অধিকার নিশ্চিত করা হয়েছিল, সেই সমস্ত অধিকার থেকে তাঁদের বঞ্চিত করা হয়েছিল।মোদি জানিয়েছেন, দেশের আদালত, সাংবিধানিক প্রতিষ্ঠান এবং গণমাধ্যম সবই নিয়ন্ত্রণে আনা হয়েছে, এবং সেন্সরশিপ এতটাই কঠোর যে অনুমোদন ছাড়া কিছুই প্রকাশ করা যাবে না।

 

 

Previous article৪৯ লক্ষ নগদ নিয়ে ধৃত ৩ বিধায়ককে সাসপেন্ড করল কংগ্রেস, তদন্তে CID