Florentin Pogba: অনুশীলনে নেমে পরলেন বাগানের নতুন বিদেশি ফ্লোরেন্তিন পোগবা

একটাই প্রশ্ন কবে মাঠে নামার মত জায়গায় পৌছবেন ফ্লোরেন্তিন পোগবা? এই প্রসঙ্গে আত্মবিশ্বাসী তিনি। এই নিয়ে পোগবা বলেন, “ফিট রয়েছি।  মরশুম শেষ হলেও আমি প্র্যাকটিসের মধ্যেই  ছিলাম। 

সকালেই কলকাতা পা দিয়েছেন। আর তার কয়েক ঘণ্টার মধ্যেই দলের সঙ্গে বিকেলের অনুশীলনে নেমে পরলেন ফ্লোরেন্তিন পোগবা (Florentin Pogba)। চলতি মরশুমে এটিকে মোহনবাগানে ( ATK Mohunbagan) সই করেছেন তিনি। বিশ্ববিখ্যাত ফুটবলার পল পোগবার দাদা ফ্লোরেন্তিন পোগবা।

গিনির জাতীয় দলের ফুটবলার প্রথম দিনে বাগানের অনুশীলনে যতটা বল পায়ে সপ্রতিভ, সাংবাদিক সম্মেলনেও ততটাই চনমনে ছিলেন ফ্লোরেন্তিন পোগবা। প্রতিটি প্রশ্নের উত্তর দিলেন স্পষ্টভাবে। ভারতীয় ফুটবল সম্বন্ধে ধারনা না থাকা ফ্লোরেন্তিন পোগবা বলছেন,” নতুন দেশের সঙ্গে পরিচিত হওয়ার ইচ্ছে থেকেই ভারতে আসার সিদ্ধান্ত নিয়েছিলাম। তিরি চোট পাওয়ার পরে আমাকে আমার এজেন্ট বলেছিল এটিকের একজন ডিফেন্ডার লাগবে।  তারপর নতুন দেশ নতুন ফুটবল আবিস্কারের লক্ষে ভারতে আসার সিদ্ধান্ত নিয়েছিলাম।”

এদিন অনুশীলনে নেমে সহ ফুটবলারদের সঙ্গে পরিচিত হওয়ার পরে কোচ জুয়ান ফেরান্দোর সঙ্গে কথা বলেন ফ্লোরেন্তিন। তারপর মাঠ জুড়ে বেশ কয়েক পাক চক্কর দেওয়ার পরে দলের ফিজিওর কাছে শারীরিক কসরৎ সারলেন তিনি। বল নিয়ে একা কিছুক্ষন অনুশীলন করতেও দেখা যায় ফ্লোরেন্তিন পোগবাকে। দীর্ঘ বিমানযাত্রার ক্লান্তির জন্যই প্রথম দিনের অনুশীলনে কিছুটা নিষ্প্রভ ছিলেন তিনি। কলকাতায় পা দেওয়ার আগে আইএসএলে খেলে যাওয়া অ্যানেলকা এবং পিরেসের কাছ থেকে এখানকার ফুটবল সম্বন্ধে শুনেছেন পোগবা। ভারতীয় ফুটবল সম্পর্কে ধারনা নেই তাঁর। পদবী পোগবা বলেই বল নিয়ে নামার আগেই আগ্রহ তুঙ্গে। তার খেলা দেখতে বিখ্যাত পল পোগবাকে ডাকার ইচ্ছে নেই ভাই ফ্লোরেটিনের। এই নিয়ে ফ্লোরেন্তিন বলেন “ওর মরশুম শুরু হয়ে যাবে।  ওই সময় ওকে বিরক্ত করতে চাই না ওকে। ও ওর খেলা নিয়ে ব্যস্ত থাকুক।”

ভারতীয় ফুটবলে সবার নজর থাকে ডার্বিতে। ব‍্যতিক্রম নন ফ্লোরেন্তিনও। ডার্বি বিষয়টি কানে গিয়েছে তাঁরও।  সাংবাদিকদের সম্মেলনে ডার্বি নিয়ে ফ্লোরেন্তিন বলেন,”ডার্বির কথা শুনেছি। ডুরান্ড কাপে ১৬ তারিখ খেলা রয়েছে শুনলাম? সূচি বদল হয়েছে? যাই হোক ম্যাচটি যখনই হোক নামার জন্য মুখিয়ে রয়েছি।”

কলকাতায় পা দেওয়ার আগে বৌমোসের সঙ্গে কথা হয়েছিল। এতসবের পরে একটাই প্রশ্ন কবে মাঠে নামার মত জায়গায় পৌছবেন ফ্লোরেন্তিন পোগবা? এই প্রসঙ্গে আত্মবিশ্বাসী তিনি। এই নিয়ে পোগবা বলেন, “ফিট রয়েছি।  মরশুম শেষ হলেও আমি প্র্যাকটিসের মধ্যেই  ছিলাম।  সাতদিন লাগবে পুরো কণ্ডিশনে আসতে। সামনে একাধিক টুর্নামেন্ট। এএফসি কাপের খেলা রয়েছে।  আইএসএল রয়েছে। সব টুর্নামেন্টেই ভালো খেলে দলকে সাফল্য দিতে চাই। প্রথম দিনের অনুশীলন যথেষ্ট উপভোগ করেছি।”

আরও পড়ুন:India Team: কমনওয়েলথ গেমসে প্রথম জয় ভারতের, পাকিস্তানকে হারাল ৮ উইকেটে

 

Previous articleIndia Team: কমনওয়েলথ গেমসে প্রথম জয় ভারতের, পাকিস্তানকে হারাল ৮ উইকেটে