Pakistan: সিংহের মূল্য মহিষের চেয়ে কম! অবিশ্বাস্য হলেও সত্যি

বনের রাজা মিলবে এত সস্তায়, যেখানে পাকিস্তানে (Pakistan) একটি মোষ (Buffalos) কিনতে কমপক্ষে সাড়ে তিন লাখ টাকা দিতে হয়। ভালো জাত হলে সেই দাম ১০ লাখেও যায়। স্বভাবতই সিংহের মুখ পুড়ল বটে!

জঙ্গলের রাজাকে (The king of the jungle) হাতের মুঠোয় পাওয়া এখন কোনও সমস্যাই নয়। পড়শি রাষ্ট্রে যেন কোনও কদর নেই আফ্রিকার রাজার। না হলে কী আর মহিষের (Buffalo)থেকেও কম দাম হয় তার? গল্পের মতো শুনতে লাগলেও এটাই সত্যি। পাকিস্তানে বর্তমানে একটি মহিষের দাম সাড়ে ৩ লক্ষ টাকা (সে দেশের হিসেবে)। সেখানে মাত্র ১.৫ লক্ষ টাকায় বিকোচ্ছে একটি সিংহ (Lion)।

সিংহের মূল্য কমে যাওয়ায় রাতারাতি সংবাদের শিরোনামে আফ্রিকার রাজা। আসলে অর্থনৈতিক মন্দার কোপ পড়েছে সে দেশে। সূত্রের খবর লাহোরের সাফারি চিড়িয়াখানা (Lahore Safari Zoo) বেশ কয়েকটি আফ্রিকান সিংহ বিক্রি করতে ইচ্ছুক। এই জন্য প্রতিটি সিংহের দাম ধার্য করা হয়েছে মাত্র দেড় লক্ষ টাকা। কিন্তু বনের রাজা মিলবে এত সস্তায়, যেখানে পাকিস্তানে (Pakistan) একটি মোষ (Buffalos) কিনতে কমপক্ষে সাড়ে তিন লাখ টাকা দিতে হয়। ভালো জাত হলে সেই দাম ১০ লাখেও যায়। স্বভাবতই সিংহের মুখ পুড়ল বটে! কিন্তু হঠাৎ কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল? জানা যাচ্ছে, ১৪২ একর জমির ওপর তৈরি এই সাফারি পার্কে (Safari Park) অনেক জীবজন্তু রয়েছে। তাদের রক্ষণাবেক্ষণের জন্য রয়েছে বহু কর্মী। সবমিলিয়ে প্রতিদিন এই চিড়িয়াখানায় বেশ অনেকটাই অর্থ ব্যয় হয়। সম্প্রতি চিড়িয়াখানার তহবিলে টান পড়েছে, তাই সেই ঘাটতি মেটাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্থানীয় সূত্রে খবর অগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে সিংহ কেনাবেচা। উল্লেখ্য পাকিস্তান জুড়েই এখন আর্থিক সঙ্কট, মাত্রাহীন জ্বালানির দাম মনে করাচ্ছে আরেক পড়শি রাষ্ট্র শ্রীলঙ্কার কথা। নিত্যদিনের জীবন ধারণ কষ্টকর হয়ে উঠছে সাধারণ মানুষের। গত বছরও , সাফারি চিড়িয়াখানায় সীমিত জায়গার কারণ দেখিয়ে ১৪ টি সিংহ নাগরিকদের কাছে বিক্রি করা হয়েছিল। এই পরিস্থিতিতে আরো ১২ টি সিংহ বিক্রি করতে মরিয়া সাফারি জু কর্তৃপক্ষ (Safari Zoo Authority)।


Previous articleনেহেরু, বাজপেয়ীর বোকামিতেই তিব্বত, তাইওয়ান চিনের দখলে: সরব সুব্রহ্মণ্যম স্বামী