ফের মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস দিল্লিতে, সংক্রমিতের সংখ্যা বেড়ে ৯

করোনার আতঙ্কের মাঝেই আতঙ্ক বাড়াচ্ছে মাঙ্কিপক্স। ফের দিল্লিতে চতুর্থ মাঙ্কিপক্স আক্রান্তের হদিস মিলল। এ বারও আক্রান্ত এক আফ্রিকার বাসিন্দা। এই নিয়ে গত তিন দিনে মাঙ্কিপক্সে সংক্রমিত তিন জন আফ্রিকার নাগরিকের সন্ধান পাওয়া গেল দিল্লিতে।এই নিয়ে দেশে মাঙ্কিপক্সে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯।

আরও পড়ুন:অন্ধ্রপ্রদেশে গ্যাস লিকের ঘটনায় অসুস্থ বেড়ে শতাধিক, তদন্তের নির্দেশ সরকারের

জানা গেছে, কয়েকদিন ধরেই জ্বরে ভুগছিলেন মহিলা। তাঁর ত্বকেও ব়্যাশ বেরোতে দেখা যায়। তারপরেই মাঙ্কিপক্সের জন্য তাঁর নমুনা পরীক্ষা হলে রিপোর্ট পজিটিভ আসে। বর্তমানে তিনি লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এদিকে যে ব্যক্তি দিল্লিতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছিলেন তাঁকে সোমবার এলএনজেপি হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। তিনি এখন সুস্থ রয়েছেন। প্রসঙ্গত, মঙ্গলবার দিল্লিতে মাঙ্কিপক্স আক্রান্ত এক আফ্রিকার মহিলার সন্ধান পাওয়া গিয়েছিল। তার আগে সোমবার আফ্রিকার একটি দেশের ৩৫ বছরের এক নাগরিকের দেহে মাঙ্কিপক্স সংক্রমণ চিহ্নিত হয়েছিল দিল্লিতে।

দিল্লি ছাড়াও কেরলের পাঁচ জন ব্যক্তির দেশে মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলেছে। ভারতে মাঙ্কিপক্সে প্রথম  মৃত্যুর ঘটনার সাক্ষীও হয়েছে কেরলের ত্রিশূর।

এদিকে মাঙ্কিপক্স প্রতিরোধে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। কোভিড রুখতে যে সমস্ত প্রতিরোধমূলক ব্যবস্থাগুলির উপর এতদিন জোর দেওয়া হত মাঙ্কিপক্স প্রতিরোধের ক্ষেত্রেও তার সঙ্গে বিশেষ মিল রয়েছে বলে দেখা যাচ্ছে। হাত ধোয়া, মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহারের মতো অ্যান্টি-কোভিড প্রোটোকল এক্ষেত্রেও সাহায্য করবে বলে বিশেষজ্ঞদের মত।

Previous articleআজ দিল্লি সফরে মমতা
Next articleমাঙ্কিপক্স নিয়ে তৎপর নবান্ন, হাসপাতালগুলিকে তৈরি থাকতে নির্দেশ স্বাস্থ্যদফতরের