বিপুল ব্যবধানে জয়, ভারতের নয়া উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনকড়

প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভাকে(Margaret Alva) বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন এনডিএ(NDA) প্রার্থী জগদীপ ধনকড়(Jagdeep Dhankar)। আগামী ১১ই অগাস্ট উপরাষ্ট্রপতি পদে শপথ নেবেন বাংলার প্রাক্তন রাজ্যপাল।

উপরাষ্ট্রপতি নির্বাচনে শাসক দলের প্রার্থী জগদীপ ধনকড় যে জয়লাভ করতে চলেছেন সে প্রত্যাশা ছিলই। শনিবার নির্বাচনী ফলাফলে দেখা যায় সংসদের দুই কক্ষে ৭২৫ জন সদস্য আজ গোপন ব্যালটে ভোট দিয়েছেন। সেখানে জগদীপ ধনকড়ের পক্ষে গিয়েছে ৫২৮ ভোট। অন্যদিকে মার্গারেট আলভা পেয়েছেন মাত্র ১৮২ ভোট। বিজেপির একার পক্ষেই এই নির্বাচনে উপর রাষ্ট্রপতিকে জিতিয়ে আনা সম্ভব ছিল তার সঙ্গে যোগ হয়েছে অন্যান্য আঞ্চলিক দলগুলির ভোট। সবমিলিয়ে নির্বাচনে একেবারে সহজ জয় পেলেন ধনকড়। শতাংশের হিসেবে ৭০ শতাংশ ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে মার্গারেট আলভা পেয়েছেন মাত্র ২৬ শতাংশ ভোট। শেষবার বিরোধী প্রার্থী গোপালকৃষ্ণ গান্ধী পেয়েছিলেন ৩২ শতাংশ ভোট। অর্থাৎ এবার বিরোধীদের ভোট শতাংশ অনেকটাই কমেছে।

তবে এই নির্বাচনে ভোট দান থেকে বিরত থেকেছিল তৃণমূল। তবে কংগ্রেস, এনসিপি, ডিএমকে, আরজেডি, আপ, মিম-এর মত একাধিক দল সমর্থন জানিয়েছে বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে।

আরও পড়ুন- যোগী সরকারের আই ওয়াশ! রাখি উপলক্ষ্যে উত্তরপ্রদেশে মহিলাদের বাসে ফ্রি রাইড

উলেখ্য ভারতের নয়া উপরাষ্ট্রপতির জন্ম ১৯৫১ সালে। ১৯৭৯ সালে ওকালতিতে তিনি তাঁর কেরিয়ার শুরু করেন৷ ৩৫ বছরে যুব হাইকোর্ট বার অধ্যক্ষ হয়েছিলেন৷ ১৯৯০ সালে তিনি বরিষ্ঠ অধিকর্তা পদে দায়িত্ব নেন৷ পাশাপাশি বার কাউন্সিল অফ রাজস্থানের সদস্যও নির্বাচিত হন তিনি। পশ্চিমবঙ্গের রাজ্যপাল হওয়ার আগে পর্যন্ত কর্পোরেট কেস নিয়েই ছিল তার কর্ম জগৎ। এবার দেশের উপরাষ্ট্রপতি হিসেবে নয়া দায়িত্ব সামলাবেন তিনি। 

 

 

 

Previous articleবাড়ছে অবসাদ, কীভাবে মুক্তি? ‘মানসিক সুস্থতার জন্য’ আলোচনায় দিশা দেখালেন বক্তারা
Next articleযোগীরাজ্যে মহিলার শ্লীলতাহানি বিজেপি নেতার, প্রতিবাদে সরব তৃণমূল