ঝাড়খণ্ড বিধায়ক-কাণ্ডে নয়া মোড়: একবছর আগে থেকেই চলছিল সরকার ফেলার ‘খেলা’

হাওড়ার পাঁচলায় ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়কদের (Congress MLA) গাড়ি থেকে বিপুল অঙ্কের টাকা উদ্ধারের (Money Rescue) ঘটনায় ক্রমশ প্রকাশ্যে আসচে বিস্ফোরক তথ্য। এর আগে কংগ্রেস বিধায়ক কুমার জয়মঙ্গল (Kumar Jaimangal) অভিযোগ করেছিলেন, তাঁকে দলবদলের জন্য ১০ কোটি টাকা দেওয়ার টোপ দেওয়া হয়েছিল। কিন্তু তদন্তে উঠে আসছে অন্য এক গুরুত্বপূর্ণ তথ্য। সিআইডি (CID) সূত্রে খবর, অভিযোগকারী জয়মঙ্গলকে বছরখানেক আগেও মোটা টাকার টোপ দেওয়া হয়। ঝাড়খণ্ডে (Jharkhand) অনেক আগে থেকেই চলছিল সরকার ফেলার ষড়যন্ত্র সম্প্রতি এমনই বিস্ফোরক তথ্য সামনে আনেন সিআইডি আধিকারিকরা।

হাওড়া থেকে টাকা উদ্ধারের ঘটনায় ৩ জনের বিরুদ্ধে অভিযোগ তোলেন বিধায়ক কুমার জয়মঙ্গল। অভিযোগ ধৃত জামতাড়ার কংগ্রেস বিধায়ক ইরফান আনসারি, খিরজির বিধায়ক রাজেশ কাচ্ছাপ এবং কোলেবিরার বিধায়ক নমন বিক্সাল তাঁকে দলবদলের আর্জি জানান। তবে, তদন্তকারী আধিকারিকরা জানতে পেরেছেন অভিযুক্ত ৩ বিধায়ক ঝাড়খণ্ডের সরকার ফেলার জন্য টাকা নিয়েছিলেন। এক্ষেত্রে নাম উঠে আসে তাবড় বিজেপি নেতার। বাজেয়াপ্ত (Seized) হওয়া প্রায় ৫০ লক্ষ টাকা লেনদেনের জন্যই অসম থেকে তাঁরা কলকাতা এসেছিলেন বলে সূত্রের খবর।

এদিকে কিছুদিন আগেই কলকাতার ব্যবসায়ী মহেন্দ্র আগরওয়ালকে (Mahendra Agarwal) গ্রেফতার করেছে সিআইডি। সিআইডির কাছে ওই ব্যবসায়ী জানিয়েছেন, তাঁর কাছে জুলাইয়ের শেষের দিকে অন্য রাজ্য থেকে টাকা লেনদেনের বিষয়ে ফোন এসেছিল। ব্যবসায়ীকেই দেওয়া হয় টাকা লেনদেনের নির্দেশ। তবে তদন্তকারীরা জানিয়েছেন মূলত ওই ফোন এসেছিল গুয়াহাটি থেকেই। সিআইডি সূত্রে আরও খবর, ধৃত ব্যবসায়ীর থেকে অসমের কিছু ফোন নম্বর পাওয়া গিয়েছে। আর সেই সূত্র ধরেই মহেন্দ্র আগরওয়ালকে জিজ্ঞাসাবাদ করছে সিআইডি। এই প্রথম নয়, এর আগেও বারবার হয়েছে টাকার লেনদেন। অন্যদিকে, ধৃত ব্যবসায়ীর কলকাতার অফিসে তল্লাশি চালিয়ে পাওয়া গিয়েছে একটি ছেঁড়া চেক। এতেই আরও জোরালো হচ্ছে হাওয়ালা যোগের সম্ভাবনা। সিআইডি সূত্রে খবর এমন ছেঁড়া চেক হাওয়ালা কারবারীরা ব্যবহার করে সংকেত হিসেবে। সম্ভবত হাওয়ালা মারফৎ প্রায় ৫০ লক্ষ টাকা পেয়েছিলেন ঝাড়খণ্ডের ৩ অভিযুক্ত কংগ্রেস বিধায়ক।

আরও পড়ুন:Corona Update: কমল সংক্রমণ, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৪৯ জনের

 

Previous articleCorona Update: কমল সংক্রমণ, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৪৯ জনের