৭৫০ স্কুল পড়ুয়াদের তৈরি উপগ্রহ উৎক্ষেপন ইসরোর

রবিবার সকাল ৯টা ১৮ মিনিট।  একটি ঐতিহাসিক মিশন লঞ্চ করল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ‘স্মল লিফট লঞ্চ’ যান উৎক্ষেপণ করে ইসরো। মহাকাশের উদ্দেশে রওনা দেয় এসএসএলভি-ডি১/এওএস-০২।ইসরোর এই বিশেষ  স্যাটেলাইটটি তৈরি করেছে গ্রামীণ স্কুলের ৭৫০ পড়ুয়া। নাম আজাদিস্যাট।এই রকেটে যে স্যাটেলাইট রয়েছে পৃথিবীর নিম্ন অক্ষে তা প্রদক্ষিণ করবে বলে জানানো হয়েছে। এর আগে এত ছোট রকেট ইসরো থেকে কখনও লঞ্চ করা হয়নি ।

আরও পড়ুন:নীতি আয়োগের বৈঠকে মমতা, জাতীয় শিক্ষানীতির গৈরিকীকরণ নিয়ে তুলবেন প্রশ্ন

ইসরোর ক্ষুদ্রতম এই রকেটের মধ্যে একটি বিশেষ স্যাটেলাইট রয়েছে। এছাড়া ওই রকেটে ইসরোর একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইটও রয়েছে বলে খবর। এই স্যাটেলাইটটি  মহাকাশ থেকে খুঁটিনাটি তথ্য পাঠিয়ে দেবে ইসরোর বিজ্ঞানীদের জন্য। ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে স্কুলের ছাত্রছাত্রীদের দিয়ে এই স্যাটেলাইট বানানো হয়েছে।ইসরোর এই ক্ষুদ্রতম রকেট বা স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকলটি লম্বায় ৩৪ মিটার। এর ভেহিকল ডায়ামিটারের দৈর্ঘ্য ২ মিটারের বেশি নয়।  এওএস-২ উপগ্রহটি ওজনে ১৪৫ কেজি। এটি পরীক্ষামূলক ছবি পাঠানোর কাজে আসবে। এদিকে আজাদিস্যাটটি মাত্র ৮ কেজি ওজনের। স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে ৭৫টি পৃথক অংশ রয়েছে এই ক্ষুদ্র উপগ্রহে। এই উপগ্রহ তৈরিতে অংশগ্রহণ করেছিলেন তেলাঙ্গানার পড়ুয়া শ্রেয়া। আজ তিনি রকেট লঞ্চের সময় শ্রীহরিকোটায় উপস্থিত ছিলেন।

এই রকেট লঞ্চের কাউন্টডাউন শুরু হয়েছিল ভোর রাত ২টো ১৮ মিনিট থেকে। এরপর সাতঘণ্টা কাউন্টডাউনের পর আজ সকাল ৯টা ১৮ মিনিটে রকেটটির উৎক্ষেপণ হয়। এই রকেটটির লঞ্চ তিন ভাগে বিভক্ত ছিল। লঞ্চের তৃতীয় ভাগ সম্পন্ন হতেই ‘ডেটা লস’-এর কথা জানা যায়।

 

Previous articleজেনে নিন আজকের সোনা রুপোর দাম কত হল
Next articleআমি দলের অনুগত সৈনিক: মোদি-মমতা বৈঠক নিয়ে বিরোধীদের অভিযোগের সপাট জবাব দিয়ে মন্তব্য কুণালের