অবিবাহিত ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের অনুমতি  সুপ্রিম কোর্টের

Supreme Court

গর্ভপাত নিয়ে অন্তর্বর্তীকালীন নির্দেশ দিলে সুপ্রিম কোর্ট। সেই নির্দেশে স্পষ্ট উল্লেখ করা হয়েছে যে অবিবাহিত মহিলারা গর্ভবতী অবস্থায় লিভ ইন সম্পর্ক থেকে বেরোনোর ২৪ সপ্তাহের মধ্যে গর্ভপাত করাতে পারবেন।সুপ্রিম কোর্ট জানিয়েছে, একজন মহিলা শুধুমাত্র অবিবাহিত বলে গর্ভপাতের অধিকার থেকে বঞ্চিত হতে পারেন না। ভারতীয় দণ্ডবিধির মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগনেন্সি অ্যাক্ট ১৯৭১ সালের আইনকে মান্যতা দিয়ে গর্ভপাতের অধিকার সংক্রান্ত এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

দিল্লি এইমসের এক বিশেষ মেডিক্যাল বোর্ডের সঙ্গে আলোচনার পর শীর্ষ আদালত এই সিদ্ধান্তে পৌঁছেছে যে এই নির্দিষ্ট সময়ের মধ্যে কোনও ঝুঁকি ছাড়াই গর্ভপাত করা যেতে পারে। উল্লেখ্য, এক ২৫ বছরের তরুণীর মামলার শুনানি চলছিল সুপ্রিম কোর্টে। তিনি লিভ ইন সম্পর্কে ছিলেন একজনের সঙ্গে। ৫ জুলাই তিনি জানতে পারেন যে তিনি গর্ভবতী। জুলাইয়ের ১৮ তারিখ ভ্রূণের বয়স ২৪ সপ্তাহ হয়। এরপর তিনি দিল্লি কোর্টের দ্বারস্থ হন যাতে তাঁকে গর্ভপাতের অধিকার দেওয়া হয়, সেই দাবি নিয়ে। তিনি অবিবাহিত বলে তাঁর আবেদন খারিজ করা হয়। তারপরই তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। এরপরই বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানায় ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে বঞ্চিত করা যাবে না গর্ভপাতের অধিকার থেকে। এই মর্মে একটি অন্তর্বর্তীকালীন রায় দেয় সুপ্রিম কোর্ট।

ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ২০২১ সালে মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি সংক্রান্ত অ্যাক্ট সংশোধন করা হয়। সেক্ষেত্রে পিতৃপরিচয়ের ক্ষেত্রে স্বামী শব্দটির জায়গায় সঙ্গী শব্দটি লেখা যায়। আর এর কারণই হল অবিবাহিত নারীদের গর্ভপাতের অনুমতি। এক্ষেত্রে ২০ থেকে ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের অধিকার রয়েছে বিবাহ বিচ্ছিন্না ও বিধবা মহিলাদের।

 

 

 

 

Previous articleNew Airlines: আকাশ পথে যাত্রা শুরু করল ‘আকাশ এয়ার’
Next articleDigha: নিষেধাজ্ঞা অমান্য করে সমুদ্রে স্নান, তলিয়ে গেলেন কলকাতার পর্যটক